দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র মহড়া

প্রকাশিত: ০৫-১০-২০২২ ১৫:১৬

আপডেট: ০৫-১০-২০২২ ১৫:১৬

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জবাবে জাপান সাগরে ক্ষেপণাস্ত্রের মহড়া দিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। বুধবার (৫ই অক্টোবর) মহড়ার সময় দক্ষিণ কোরিয়ার ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্র সাগরে বিধ্বস্ত হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এর আগে মঙ্গলবার পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পারমাণবিক অস্ত্রে সজ্জিত উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার জবাবে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র প্রত্যেকে দু’টি করে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (এটিএসিএমএস) ক্ষেপণাস্ত্র ছুড়েছে। সবগুলো ক্ষেপণাস্ত্রই নকল লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

মঙ্গলবার উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে। জাপান বলছে, প্রশান্ত মহাসাগরে পড়ার আগে ক্ষেপণাস্ত্রটি তার ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গেছে বলে মনে হওয়ায় সরকার নাগরিকদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য সতর্ক করে।

এদিকে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ইস্যুতে আজ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৈঠক হবার কথা রয়েছে। মঙ্গলবার পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ে উত্তর কোরিয়া।

জাপান সরকারের এক মুখপাত্র জানান, পিয়ংইয়ংয়ের নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে। এ ঘটনার তীব্র নিন্দা জানান বিশ্ব নেতারা।

SAI/sharif