ডেঙ্গুর মৌসুম আরও দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা

প্রকাশিত: ০১-১১-২০২২ ১৫:০০

আপডেট: ০১-১১-২০২২ ১৫:০০

লাবণী গুহ: দেশে ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক। এসময়ে শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও চলছে প্রকোপ। বিশেষজ্ঞদের আশঙ্কা, এবার ডেঙ্গু প্রকোপের মৌসুম আরও দীর্ঘায়িত হতে পারে। থাকতে পারে আরও কয়েক মাস। তাই ডেঙ্গু প্রতিরোধ ও নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার তাগিদ দিলেন তারা। জাতীয় কর্মকৌশল প্রণয়ন জরুরী বলে মনে করেন বিশেষজ্ঞরা।

প্রতিদিন ডেঙ্গুতে আক্রান্ত প্রায় এক হাজার রোগী ভর্তি হচ্ছেন দেশের বিভিন্ন হাসপাতালে। এছাড়া বাড়িতে থেকেও চিকিৎসা নিচ্ছেন অনেক মানুষ। যা সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া রোগির হিসাবের বাইরে। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গুর প্রকোপ দেখা দিলে নড়ে চড়ে বসেছিলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এরপরই করোনা আসায় সেই কার্যক্রম হয়েছে অনেকটাই ঢিলেঢালা। আর এই সুযোগে বেড়েছে ডেঙ্গু।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারনে এখন মশাবাহিত বিভিন্ন রোগ সারা বছরই থাকবে। তারমধ্যে ডেঙ্গু অন্যতম। এবার অক্টোবর মাসও ছাড়িয়ে যেতে পারে এর প্রকোপ। 

এ বিষয়ে সাস্থ্য অধিদপপ্তরের সহকারী পরিচালক এম এম আখতারুজ্জামান বলেন, মশাবাহিত রোগগুলো নিয়ন্ত্রণে আলাদা অধিদপ্তর এবং একটি জাতীয় কর্মকৌশল নির্ধারণ করতে হবে। দ্রুতই ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকরী ও জোরদার পদক্ষেপ না নিলে ভবিষ্যতে বড় মূল্য দিতে হতে পারে বলেও জানান তিনি।

MNU/sharif