দুপুরে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ

প্রকাশিত: ০১-১১-২০২২ ১৫:২২

আপডেট: ০২-১১-২০২২ ১১:৫০

অস্ট্রেলিয়া থেকে এস.এম. সুমন: অ্যাডিলেড ওভালে আজ (বুধবার) টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের সুপার টুয়েলভ পর্বে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারতীয় দল। এবারের আসরের সেমিফাইনালের দৌড়ে টিকে থাকতে দু’দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ। তবে বড় দল হওয়ায় চাপ ভারতের উপরই থাকবে বলে মনে করেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান।

চাপমুক্ত থেকে ভারতের বিপক্ষে খেলাটি উপভোগ করাই বাংলাদেশ দলের লক্ষ্য বলে জানান তিনি। অন্যদিকে, শিরোপা জিততে আসা ভারতের জন্য ম্যাচটি অনেকটা টিকে থাকার লড়াই। তাই জয় ছাড়া কোন কিছুই ভাবতে চান না ভারতীয় ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিড়। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

অ্যাডিলেইড ওভাল ক্রিকেট গ্রাউন্ড, বাংলাদেশের সুখকর স্মৃতি আছে এই মাঠে। ২০১৫ একদিনের বিশ^কাপ ক্রিকেটে এই মাঠেই বাংলাদেশ হারিয়েছিলো ইংল্যান্ডকে। আর ওই ম্যাচ জিতেই বাংলাদেশ সেবার বিশ^কাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে উঠেছিলো। স্মৃতিময় মাঠেই সাত বছর পর এবার টি- টোয়েন্টি বিশ^কাপ ক্রিকেটে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ দল। সাত বছর আগে এই মাঠে বাংলাদেশ দলের হয়ে খেলা সাকিব আল হাসান ও তাসকিন আহমেদ আছেন এবার। বাকিদের কারোরই এই মাঠে খেলার অভিজ্ঞতা হবে নতুন।

এবারের টি- টোয়েন্টি বিশ^কাপ ক্রিকেটের সুপার টুয়েলভ পর্বে গ্রুপ ২’র লড়াই বেশ জমে উঠেছে। কোন দুই দল সেমিফাইনালে খেলবে সেটা এখনো নিশ্চিত করতে পারেনি কেউই। অ্যাডিলেইডে বাংলাদেশ ও ভারতের ম্যাচ দু’দলের জন্যই গুরুত্বপূর্ণ। এই ম্যাচে যারা জিতবে শেষ চারের লড়াইয়ে খেলার আশা টিকে থাকবে তাদের। তবে দু’দলের জন্যই প্রতিপক্ষ হতে পারে বৃষ্টি। সোমবার এবং মঙ্গলবার দিনভর বৃষ্টি হয়েছে অ্যাডিলেইডে। ম্যাচের আগের দিন হোটেলে কেটেছে বাংলাদেশ দলের। নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ের বিপক্ষে জয় পাওয়ায় ক্রিকেটাররা আত্মবিশ^াসী তাই ভারতের বিপক্ষে ম্যাচটি তারা উপভোগ করতে চায় বলে জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

অন্যদিকে, আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে ভারত। তিন ম্যাচ খেলে ভারত জিতেছে দু’টিতে এবং হেরেছে একটিতে। সেমিফাইনালে খেলার রেসে টিকে থাকতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিতে জিততেই হবে। ঐচ্ছ্বিক অনুশীলন থাকায় ভারতের বেশিরভাগ খেলোয়াড় হোটেলেই বিশ্রামে কাটিয়েছেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ যে কোন দলের জন্য কঠিন প্রতিপক্ষ বলে মনে করেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়।

তিনি বেলন, টি- টোয়েন্টি ক্রিকেটে যে কোন দল যে কোন সময় জিততে পারে। এখানে ভুল কম করতে হবে। আমরা বাংলাদেশকে হাল্কাভাবে নিচ্ছি না। শিরোপা জিততে এসেছি এখানে। তাই পরের সব গুলো ম্যাচই জিততে চাই। পিচের অবস্থা দেখেই বাংলাদেশ দল ভারতের বিপক্ষে একাদশ ঠিক করবে বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট।

SMS/sharif