পরমাণু শক্তি কমিশন বিলের সংশোধনী পাস

প্রকাশিত: ০১-১১-২০২২ ২২:৩৭

আপডেট: ০১-১১-২০২২ ২২:৩৭

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ পরমাণুু শক্তি কমিশন সংশোধন বিল’ ২০২২ সংসদে পাস হয়েছে। মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন আইন’ ২০১৭ এর সংশোধন করতে বিলটি সংসদে উত্থাপন করেন। 

বিরোধী দলের সদস্যরা বিলটির ওপর আলোচনায় অংশ নেন। পরে বিলটি পাসের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলের সংশোধনী, যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবগুলো নিস্পত্তি করেন স্পিকার।

বিদ্যমান আইনে বলা আছে, পরমাণু শক্তি কমিশনের কাজে সহায়তার জন্য সরকার একজন ‘সার্বক্ষণিক অর্থ উপদেষ্টা’ ও একজন ‘সচিব’ নিয়োগ করবে। নতুন আইনে দুটি পদের নাম পরিবর্তন করা হয়েছে।

সংসদে পাস হওয়া বিলে বলা হয়েছে, সচিব শব্দের পরিবর্তে পরিচালক শব্দটি ব্যবহৃত হবে। বিলের এ সংক্রান্ত ধারায় শব্দগত পরিবর্তন এনে বলা হয়েছে, সরকার কমিশনকে সহায়তা দেয়ার জন্য সার্বক্ষণিক একজন পরিচালক (অর্থ) ও একজন পরিচালক (প্রশাসন) নিয়োগ করবে।

মন্ত্রণালয়/বিভাগের সংযুক্ত দফতর/অধঃস্তন অফিসগুলোর সাংগঠনিক কাঠামোতে সহকারী সচিব, উপসচিব, যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদ থাকলেও ওই পদের নাম পরিবর্তন করতে মন্ত্রিপরিষদ বিভাগ ২০১৯ সালের ২৩শে অক্টোবর নির্দেশনা দেয়। এ পদ নামগুলো সচিবালয়ের বাইরে বিধিবহির্ভূতভাবে ব্যবহার করা হয়। তাই সরকার সিদ্ধান্ত নেয়, এই পদের নামগুলো পরিবর্তন করার। এর অংশ হিসেবে এই দুটি পদের নাম পরিবর্তন করা হচ্ছে।

 

rocky/shimul