৫৮ বছরে পা দিলেন বলিউড বাদশা

প্রকাশিত: ০২-১১-২০২২ ০৮:৫২

আপডেট: ০২-১১-২০২২ ০৮:৫২

বিনোদন ডেস্ক: সিনেমা পছন্দ করেন কিন্তু শাহরুখ খানের সিনেমা দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া হয়তো মুশকিলই হবে। কারো কাছে তিনি কিং খান আবার কারো কাছে তিনি বলিউড কিং। আজ (২রা নভেম্বর) এই দিগি¦জয়ী অভিনেতার জন্মদিন। ১৯৬৫ সালে দোসরা নভেম্বর ভারতের নয়াদিল্লি­তে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতা তাজ মোহাম্মদ খান, মা লতিফ ফাতিমা।

সাধারণ অবস্থায় জীবন শুরু করা  শাহরুখ হংসরাজ কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন। পরে একটি প্রতিষ্ঠানে ভর্তি হন গণযোগাযোগ বিষয়ে। কিন্তু অভিনয় জীবন শুরুর লক্ষ্যে ছেড়ে দেন প্রতিষ্ঠানটি। অভিনয়ে পাঠগ্রহণ করেন দিলি­র ন্যাশনাল স্কুল অব ড্রামাতে।

জীবনের নানা চড়াই উৎড়াই পার হয়ে অভিনয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেন শাহরুখ খান। কারো কারো ভাষায় তার জীবনটাই একটা সিনেমা। শাহরুখের বাড়ি মান্নাতের সামনে জন্মদিনে ভিড় করে অসংখ্য ভক্ত। বাড়ির বারান্দা থেকে হাত নাড়িয়ে ভক্তদের শুভেচ্ছা গ্রহণ করেন এ হিরো। 

অভিনেতা হিসেবে কিং খানের পথচলার শুরু ১৯৮৯ সাল থেকে। ‘ফৌজি’ টিভি সিরিজ দিয়ে শুরু হওয়া এই যাত্রায় আরো কয়েকটি টিভি ধারাবাহিক তার শুরুর দিকের অভিজ্ঞতার খাতায় নাম লেখায়।

বড় পর্দায় তার আগমন ঘটে ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবির হাত ধরে। প্রথম ছবিতেই বাজিমাৎ করার উদাহরণ হাতেগোনা কিছু তারকার হলেও তাদের মধ্যেই আছেন শাহরুখ। এরপর একে একে ‘চমৎকার, ‘দিল আসনা হে’ ও ‘রাজু বান গেয়া জেন্টলম্যান’এর মতো ছবিতে অভিনয় করে আলোচনায় চলে আসেন তিনি। ক্যারিয়ারের শুরুতেই তার ‘ডর’ ও ‘বাজিগর’ বাজারে আসার পর সচেতন দর্শক বুঝে যায় আগামী কয়েক দশক অপ্রতিদ্ব›দ্বী থাকবেন তিনি। 

৫৭ বছর বয়সী এই অভিনেতা মোট চৌদ্দবার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। তার মধ্যে আটবারই সেরা অভিনেতার। ২০০২ সালে তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে ভারত সরকার। বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি গ্রহণ করেন মোট পাঁচবার।

Adnan/sharif