নাটোরে কৃষকের মাঝে পলিনেট হাউজ প্রদান

প্রকাশিত: ০৩-১১-২০২২ ২২:৪৬

আপডেট: ০৩-১১-২০২২ ২২:৪৬

নাটোর সংবাদদাতা: কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নিরাপদ উপায়ে অধিক ফলন নিশ্চিত করতে নাটোরে শুরু হয়েছে পলিনেট হাউজ ব্যবস্থাপনায় চাষাবাদ। নাটোরের বড়াইগ্রামের গড়মাটি এলাকায় এই পদ্ধতিতে চাষাবাদ শুরু করেছেন উদ্যোগী চাষী ওয়াসিম। সরকারের আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এই চাষাবাদ চলছে। 

আজ (৩রা অক্টোবর) সকালে পলিনেট হাউজ হস্তান্তর উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য আব্দুল কুদ্দুস। বিশেষ অতিথি ছিলেন প্রকল্প পরিচালক হাসানুজ্জামান। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজিসহ স্থানীয় কৃষি কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিরাও উপস্থিত ছিলেন। 

কৃষি অফিস সূত্রে জানা যায়, এই পলিনেট হাউজ ব্যবস্থা স্থাপনে সরকারের ব্যয় হয়েছে প্রায় ২২ লাখ টাকা। যা কৃষককে দেয়া হয়েছে বিনামূল্যে। এই পদ্ধতিতে ফসল থাকবে পোকা মাকড়ের আক্রমণ থেকে নিরাপদ, জমির আদ্রতা ও পানি ব্যবস্থাপনা হবে সাশ্রয়ী ও অপচয়হীন।

এছাড়া তাপমাত্রা নিয়ন্ত্রক হিসাবেও কাজ করবে নেট হাউজ ব্যবস্থাপনা। এতে করে সারা বছরই উন্নত ধরনের নিরাপদ ফসল ও অসময়ের ফসল উৎপাদন করা সম্ভব হবে। যার ফলে কৃষক অনেক লাভবান হতে পারবেন।

Priyonty/nasir