আবারও ইসরাইলের ক্ষমতায় নেতানিয়াহু

প্রকাশিত: ০৪-১১-২০২২ ১০:৫৮

আপডেট: ০৪-১১-২০২২ ১০:৫৮

আর্জাতিক ডেস্ক: ইসরাইলের সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন জোট। গত মঙ্গলবার দেশটিতে সাধারণ নির্বাচনের পর বুথফেরত জরিপে এগিয়ে ছিল নেতানিয়াহুর দল লিকুদ পার্টি। ১২০টি আসনের মধ্যে ৬৪টিতে নেতানিয়াহুর নেতৃত্বাধীন জোট জয় পায়। এই জয়ের ফলে আগামী সপ্তাহেই নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হতে পারে। খবর আল জাজিরার

ইসরায়েলে গত চার বছরের মধ্যে এ নিয়ে পাঁচবার নির্বাচন অনুষ্ঠিত হয়।  নির্বাচনে জয়ী হওয়ায় নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন ইয়ার লাপিদ। ক্ষমতা হস্তান্তরের জন্য তিনি অধীনস্তদের একটি নির্দেশনাও দিয়েছেন বলে তাঁর দপ্তর থেকে জানানো হয়েছে। 

এর আগে গত বুধবার ৮৫ শতাংশ ভোট গণনা শেষ হয়। তখন নেতানিয়াহু সমর্থকদের বলেছিলেন, তাঁরা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হতে যাচ্ছেন। এসময় তিনি একটি টেকসই সরকার গঠনের প্রতিশ্রুতি দেন। নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করার পর এখন প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগকে সরকার গঠনের প্রস্তাব দেবেন নেতানিয়াহু।

ইসরাইলের প্রধানমন্ত্রী থাকার পর গতবছর নির্বাচনে হেরে যান নেতানিয়াহু। গত বছর জুনে নেসেটে (পার্লামেন্ট) নতুন জোট সরকার গঠন নিয়ে বিতর্কের পর ভোট হয়। নতুন জোট সরকারের পক্ষে পড়ে ৬০ ভোট। বেনিয়ামিন নেতানিয়াহুর পক্ষে পড়ে ৫৯ ভোট। পরে ইয়ার লাপিদের মধ্যপন্থী দল ইয়েস আতিদের সঙ্গে জোট করে সরকার গঠন করে ইয়েমিনা পার্টি। কিন্তু সম্প্রতি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ও ইয়ার লাপিদের জোটে ফাটল দেখা দেয়। তাই এ নির্বাচনের আয়োজন করা হয়।

Mustafiz/sharif