বিএনপির সাথে নির্বাচনে অনাগ্রহী ইসলামী দলগুলো

প্রকাশিত: ০৪-১১-২০২২ ১৪:৪০

আপডেট: ০৪-১১-২০২২ ১৬:০২

এজাজুল হক মুকুল: বিএনপির সঙ্গে জোটগতভাবে নির্বাচনে কিংবা আন্দোলনে যেতে চায় না ২০ দলীয় জোটে থাকা ইসলামী দলগুলো। মতের অমিল, রাজনৈতিক চাপ, ইসলামী দল নিয়ে বিএনপির আগ্রহ কমে যাওয়াকে এর কারণ হিসেবে দেখছেন এসব দলের নেতারা। তাই তারা এককভাবে পথ চলতে চায়। তবে জোটের প্রধানদল বিএনপি নেতারা বলছেন, ইসলামী দলগুলো জোট ছেড়ে দেওয়ার কোন তথ্য তাদের কাছে নেই। 

২০১২ সালে নিবন্ধিত ও অনিবন্ধিত কয়েকটি দল নিয়ে গঠন করা হয় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এরমধ্যে চারটি ইসলামী দল- জামায়াতে ইসলাম, ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিশ ও জমিয়তে ওলামায়ে ইসলাম। তবে দীর্ঘদিন ধরে এই জোটের রাজনীতি নিস্ক্রিয় থাকায় এরই মধ্যে সব ইসলামী দল জোট ছেড়েছে। তবে জমিয়তে ওলামায়ে ইসলাম ও ইসলামী ঐক্য জোটের খন্ডিত দুটি অংশ এখনো বিএনপির সাথে আছে। যাদের রাজনৈতিক দল হিসেবে কোনো নিবন্ধন নেই। 

খোঁজ নিয়ে জানা যায়, জামায়াতে ইসলামের নিবন্ধন বাতিল হবার পর আরও নানা প্রেক্ষাপটে ২০ দলীয় জোট ছাড়ে বাকি তিনটি নিবন্ধিত ইসলামী দলও। জোট ছাড়ার কারণও ব্যাখ্যা করলেন দলগুলোর নেতারা। বিএনপির বিগত দিনের নানা ব্যর্থতা আর রাজনৈতিক দূরদর্শীতার অভাবে তাদের সাথে আবার নির্বাচনী জোট করবেন না বলে জানান তারা।

তবে বিএনপি নেতারা বলছেন, ইসলামী দলগুলোর জোট ছেড়ে যাওয়ার অনুষ্ঠানিক সিদ্ধান্তের কথা তারা জানেন না। বিএনপির শীর্ষ মহল মনে করে সরকারের বিভিন্ন চাপের কারণে ইসলামী দলগুলো জোট ও রাজনীতি ছাড়তেও বাধ্য হচ্ছে। সমমনাদের নিয়ে ইসলামী দলগুলো নতুন জোট করবে বলেও আভাস মিলছে।

EHM/sharif