ট্রেনে করে রাশিয়ায় অস্ত্র পাঠাচ্ছে উ. কোরিয়া

প্রকাশিত: ০৫-১১-২০২২ ১৭:০৩

আপডেট: ০৫-১১-২০২২ ১৭:০৩

আন্তর্জাতিক ডেস্ক: চলমান বিশ্ব সংকটে কোরিয়ার বিরুদ্ধে এবার নতুন অভিযোগ আনলো মার্কিন যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনভিত্তিক মার্কিন থিংক ট্যাংক সংস্থা থার্টিএইট নর্থ প্রোজেক্ট বাণিজ্যিক স্যাটেলাইটের একটি ছবির সূত্র ধরে যুক্তরাষ্ট্র দাবি করছে, সীমান্তপথে ট্রেনের মাধ্যমে রাশিয়ায় অস্ত্র ও গোলাবারুদ পাঠাচ্ছে উত্তর কোরিয়া। (সূত্র: আল জাজিরা ও রয়টার্স)

রুশ ভূখণ্ড থেকে উত্তর কোরিয়াকে পৃথক করছে তুমেন নদী। গত শুক্রবার এর রেল সেতু দিয়ে একটি অস্ত্রবাহী ট্রেন উত্তর কোরিয়া থেকে রাশিয়ার উদ্দেশে যাচ্ছে। এমন একটি ছবি সম্প্রতি ধরা পড়েছে থার্টি এইট নর্থ প্রোজেক্টের স্যাটেলাইটে। এই ছবি হাতে আসার পর সংস্থাটির পক্ষ থেকে বলা হচ্ছে, আমরা ধারণা করছি, দু'দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ফের শুরু হয়েছে। কারণ আমরা সবাই জানি উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র কিনতে চেয়েছে রাশিয়া।

সংস্থাটির পক্ষ থেকে আরো বলা হচ্ছে, ‘ট্রেনটি কখন উত্তর কোরিয়া ছেড়ে গেছে, সেখানে কয়টি বগি ছিল এবং কখন রাশিয়া গিয়ে পৌঁছেছে সেব তথ্য আমাদের কাছে আছে, কিন্তু ট্রেনের ভেতরে কি কি জিনিস ছিল তা এখনও আমরা স্পষ্টভাবে জানতে পারিনি।’

অন্যদিকে, গত বৃহস্পতিবার এক বিবৃতিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, সম্প্রতি রাশিয়ায় উত্তর কোরিয়া উল্লেখযোগ্য পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ পাঠিয়েছে বলে জানতে পেরেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্যই পাঠানো হয়েছে এসব অস্ত্র ও গোলাবারুদ।

উল্লেখ্য এবছরের সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিল, রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির চুক্তি করেছে উত্তর কোরিয়া। তবে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন এই অভিযোগ অস্বীকার করে বলেছিলেন, এমন কোনো চুক্তি দু'দেশের মধ্যে হয়নি এবং নিকট ভবিষ্যতে রাশিয়ার কাছে উত্তর কোরিয়ার অস্ত্র বিক্রির সম্ভাবনা নেই।

Adnan/sharif