এইচএসসির দ্বিতীয় দিনে অনুপস্থিত ২১ হাজার

প্রকাশিত: ০৮-১১-২০২২ ২১:৪৬

আপডেট: ০৮-১১-২০২২ ২১:৪৬

নিজস্ব প্রতিবেদক: চলমান এইচএসসি ও সমমানের পরীক্ষার দ্বিতীয় দিনে ২১ হাজার ৪৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এদিন অসদুপায় অবলম্বনের জন্য ২৩ জন বহিষ্কার হয়েছেন।  মঙ্গলবার (৮ই নভেম্বর) সন্ধ্যায় ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আজ সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে বাংলা (আবশ্যিক) ২য় পত্র এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আরবি প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার ২য় দিনে দেশের ৯টি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডে মোট ১ হাজার ৯৬৭টি কেন্দ্রে ১০ লাখ ৪৩ হাজার ৯৮১ জন পরীক্ষার্থীর মধ্যে ২১ হাজার ৪৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এর মধ্যে ঢাকা শিক্ষা বোর্ডে ৩ হাজার ৫৪০ জন পরীক্ষার্থী অনুপস্থিত এবং ৩ জন বহিষ্কার হয়েছেন। রাজশাহী শিক্ষা বোর্ডে ২ হাজার ২৮২ জন অনুপস্থিত এবং ১ জন বহিষ্কার হয়েছেন। কুমিল্লা শিক্ষা বোর্ডে ১ হাজার ১৩৮ জন অনুপস্থিত এবং ৪ জন বহিষ্কার হয়েছেন। যশোর শিক্ষা বোর্ডে ১ হাজার ৯৬৫ জন অনুপস্থিত এবং ৩ জন শিক্ষার্থী বহিষ্কার হয়েছেন। চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ১ হাজার ৬৭১ জন অনুপস্থিত এবং ১ জন বহিষ্কার হয়েছেন। সিলেট শিক্ষা বোর্ডে ৯৬১ জন অনুপস্থিত এবং ১ জন বহিষ্কার হয়েছেন। 

বরিশাল শিক্ষা বোর্ডে ৯৮৬ জন অনুপস্থিত এবং ২ জন বহিষ্কার হয়েছেন। দিনাজপুর শিক্ষা বোর্ডে ১ হাজার ৮৬১ জন অনুপস্থিত ছিলেন। ময়মনসিংহ শিক্ষা বোর্ডে ৮৭২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। আজ মোট ১৫ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর হার ১ দশমিক ৬৭ শতাংশ। এছাড়া মোট ১৫ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। 

অপরদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ৪৪৮টি কেন্দ্রে মোট ৮৫ হাজার ১৬৬ জন পরীক্ষার্থী রয়েছেন। এদের মধ্যে ৫ হাজার ৬৭ জন অনুপস্থিত এবং ৮ জন বহিষ্কার হয়েছেন।

 

rocky/shimul