শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় নারীর অংশগ্রহণ বাড়াতে হবে

প্রকাশিত: ০৯-১১-২০২২ ১৭:১৯

আপডেট: ০৯-১১-২০২২ ১৭:১৯

নিজস্ব প্রতিবেদক: সামাজিক বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় নারীদেরকে আরো দক্ষ করে গড়ে তুলতে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন, জাতীয় সংসদরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী।  নারীর অগ্রগতির জন্য অর্থনৈতিক মুক্তি ও শিক্ষার কোন বিকল্প নেই বলেও জানান তিনি। 

আজ বুধবার (৯ই নভেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে, নারী শান্তি ও নিরাপত্তা বিষয়ক জাতীয় কর্ম পরিকল্পনা স্থানীয়করণ শীর্ষক  আলোচনায় তিনি এসব কথা বলেন। 

তিনি বলেছেন, নারী, শান্তি ও নিরাপত্তা সম্পর্কিত জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে জাতীয় সংসদ সদস্যরা আইন প্রণয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। যুদ্ধ, প্রাকৃতিক দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনে নারীরা সব সময় বেশি ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। এ সময় তিনি শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

আলোচনায় স্পিকার বলেন, বর্তমান সরকার প্রধান নারী সংবেদশীল বলেই বড় বড় শিল্প খাত থেকে শুরু করে ক্ষুদ্র মাঝারি শিল্পসহ অর্থনৈতিক নানা কর্মকান্ডে নারীর অংশগ্রহ বেড়েছে। তাদের উন্নয়ন ও আগ্রগতির বিষয়ে যে কোন নিয়ে আইন নিয়ে কথা বলার সুযোগ সংসদে আছে বলেও জানান স্পিকার।  

 

 

 

Mukta/shimul