চীনে আবারও লকডাউন

প্রকাশিত: ১০-১১-২০২২ ১০:৩৭

আপডেট: ১০-১১-২০২২ ১০:৩৭

আন্তর্জাতিক ডেস্ক: চীনে গুয়াংঝু প্রদেশে আবারও লকডাউর ঘোষণা করেছে সেখানকার প্রশাসন। করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এ সিদ্ধান্ত নিতে হলো। সূত্র: ব্লুমবার্গ

চীনের বিভিন্ন সংবাদ সংস্থা জানাচ্ছে, লকডাউনের কারণে ওই প্রদেশের প্রায় পাঁচ লাখ বাসিন্দাকে ঘর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। গণপরিবহন ব্যবস্থাও বন্ধ করে দেওয়া হয়েছে। ইতোমধ্যে স্কুল এবং কলেজ বন্ধ করে দেওয়া হয়েছে অনির্দিষ্টকালের জন্য । গুয়াংঝু থেকে রাজধানী বেইজিং সহ সকল বড় শহরে বিমান চলাচল বন্ধ করা হয়েছে।

উল্লে­খ্য গুয়াংঝু শহরে প্রায় এক কোটি তিরিশ লাখ জনসংখ্যা বসবাস করে। গত চব্বিশ ঘন্টায়  গুয়াংঝুতে গত ২৪ ঘণ্টায় আড়াই হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এরপরেই আকস্মিক লকডাউনের সিদ্ধান্ত নিলো দেশটির প্রশাসন।

মূলত গুয়াংঝু প্রদেশকে চীনের উৎপাদন কেন্দ্র বলা হয়। ফলে গুয়াংঝুতে আবারও লকডাউন জারি হওয়ায় চীনের অর্থনীতিতে কিছুটা প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনার বিধিমালা শিথিল করার আবেদন আগেই প্রত্যাখ্যান করেছিল প্রেসিডেন্ট শি জিনপিং সরকার। এমনকি করোনা টিকা আমদানি করতেও অস্বীকার করেছিল দেশটি।

Adnan/sharif