ভারতকে বিধ্বস্ত করে ফাইনালে ইংল্যান্ড

প্রকাশিত: ১০-১১-২০২২ ১৭:২২

আপডেট: ১১-১১-২০২২ ০৯:১৩

ক্রীড়া ডেস্ক: অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে বিধ্বস্ত করে ফাইনালে গেল ইংল্যান্ড। ভারতের দেয়া ১৬৩ রানের জবাবে কোনো উইকেট না হারিয়ে ও ২৪ বল হাতে রেখেই ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড।

ভারতের ১৬৮ রানের ইনিংসকে আমলেই নেয়নি ইংল্যান্ড। শুরু থেকে উইকেটের জন্য হন্যে হয়ে থাকলেও কোনো সুযোগই দেওয়া হয়নি সামি-অশ্বিনদের। সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে রান তাড়া করতে নেমে শুরু থেকেই তাণ্ডব চালান ইংলিশ অধিনায়ক জস বাটলার ও অ্যালেক্স হেলস। এই দুই ওপেনারের ৯৬ বলে ১৭০ রানের জুটিতে ২৪ বল আগেই ফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড। হেলস ৪৭ বলে ৮৬ রান এবং বাটলার ৪৯ বলে ৮০ রান সংগ্রহ করেন।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারে এসে প্রথম উইকেট হারায় ভারত। ৫ বলে ৫ রান করে ক্রিস উকসের বলে উইকেটের পেছনে জশ বাটলারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরত যান উদ্বোধনী ব্যাটসম্যান লোকেশ রাহুল।  

এরপর রোহিতের সঙ্গে ৪৭ রানের জুটি গড়েন কোহলি। ক্রিস জর্ডানের বলে ডিপ মিড উইকেটে দারুণ ক্যাচ ধরেন শ্যাম কারান। ২৮ বলে ২৭ রান করে ফিরতে হয় রোহিত শর্মাকে। এই টুর্নামেন্টে ভারতের বড় আশার নাম সূর্য কুমার যাদব। তিনিও নিজের ইনিংস বড় করতে পারেননি। 

১০ বলে ১৪ রান করে আউট হন সূর্য কুমার। আদিল রশিদের বলে ফিল সল্টের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এরপর হার্দিকের সঙ্গে ৬১ রানের জুটি গড়েন কোহলি। পেয়ে যান চলতি টুর্নামেন্টে নিজের চতুর্থ হাফ সেঞ্চুরির দেখা।  

৪০ বলে ৫০ রান করে ক্রিস জর্ডানের বলে আদিল রশিদের দুর্দান্ত ক্যাচ হয়ে ফিরতে হয় কোহলিকে। তবে অন্য প্রান্তে বোলারদের নিয়ে ছেলেখেলায় মাতেন পান্ডিয়া। একটা সময় দলের রান দেড়শ হবে কি না তা নিয়েও সংশয় ছিল। হার্দিক সেই শঙ্কা দূর করেন। ইনিংসের শেষ বলে হিট উইকেট হওয়ার আগে ৪ চার ও ৫ ছক্কায় ৩৩ বলে ৬৩ রান করেন তিনি। ইংলিশদের পক্ষে ৪ ওভারে ৪৩ রান দিয়ে ৩ উইকেট নেন জর্ডান। 

 

MNU/nasir