আজ বিশ্ব যুদ্ধবিরতি দিবস

প্রকাশিত: ১১-১১-২০২২ ০৮:১৮

আপডেট: ১১-১১-২০২২ ০৮:১৮

আন্তর্জাতিক ডেস্ক: আজ শুক্রবার (১১ই নভেম্বর) বিশ্ব যুদ্ধবিরতি দিবস। এ উপলক্ষে বিশ্বব্যাপী যুদ্ধ বন্ধ করে শান্তির বার্তা দিয়েছেন বিশ্বনেতারা। যুদ্ধবিরতি দিবস বা আর্মিস্টিস ডে ১৯১৮ সালের ১১ই নভেম্বর প্রথম বিশ্বযুদ্ধের প্রতীকী সমাপ্তি উদযাপন বার্ষিকী। এই দিনে উত্তর ফ্রান্সের ওয়াজ দেপার্ত্যমঁ-র র‌্যতোঁদ গ্রামে জার্মান শক্তি ও মিত্রশক্তির মধ্যে স্বাক্ষরিত যুদ্ধবিরতি চুক্তি স্মরণ করা হয়। 

চুক্তিটি ঐ দিন সকাল ১১টা, অর্থাৎ ১১শ মাসের ১১শ দিনের ১১শ ঘটিকা থেকে কার্যকর হয়। চুক্তিটির ফলে বিশ্বযুদ্ধের পশ্চিম অঞ্চলের যুদ্ধ বন্ধ হলেও তৎকালীন রুশ সাম্রাজ্য ও উসমানীয় সাম্রাজ্যের অংশবিশেষে যুদ্ধ অব্যাহত ছিল।

বহু দেশে তারিখটিকে একটি জাতীয় ছুটির দিন ঘোষণা করা হয় এবং এই দিনে যুদ্ধে নিহত সেনাদের স্মরণ করা হয়। এটি পোল্যান্ডে একটি জাতীয় দিবস হিসেবে পরিগণিত এবং সেখানে এর নাম পোলীয় স্বাধীনতা দিবস। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্রে এর নাম বদলে রাখা হয় ভেটেরান্স ডে এবং ব্রিটিশ কমওয়েলথভুক্ত দেশগুলিতে এর নাম রিমেমব্রেন্স ডে। আর্মিস্টিস ডে এখনও ফ্রান্সের একটি জাতীয় ছুটির দিন। বেলজিয়ামেও এটি একটি সরকারি ছুটির দিন, এবং ফ্ল্যান্ডার্স-এর ১ম বিশ্বযুদ্ধ রণক্ষেত্রগুলিতে দিনটি শান্তি দিবস নামে পরিচিত।

বিশ্বের বহু স্থানে সকাল এগারোটার সময় মানুষেরা দুই মিনিট নিরবতা পালন করে প্রথম বিশ্বযুদ্ধে নিহত ২ কোটি মানুষের প্রতি শ্রদ্ধা জানায়।

rocky/sharif