প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে যুবলীগ

প্রকাশিত: ১১-১১-২০২২ ০৮:৩১

আপডেট: ১১-১১-২০২২ ১৫:৪৯

নিজস্ব প্রতিবেদক: আজ ৫০ বছরে পা রেখেছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ। ১৯৭২ সালের ১১ই নভেম্বর দেশের প্রথম ও সর্ববৃহৎ এই যুব সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রথিতযশা সাংবাদিক শেখ ফজলুল হক মনি সংগঠনটি প্রতিষ্ঠা করেন। যুবলীগের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আজ (শুক্রবার) ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে যুব মহাসমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। 

এরিমধ্যে দলের নেতাকর্মীদের পদচারণায় মুখর সমাবেশস্থল ও আশপাশের এলাকা। সকাল থেকেই খন্ড খন্ড মিছিল আসছে সোহরাওয়ার্দী উদ্যানে। বর্ণিল পোশাক, ব্যানার আর ফেস্টুন নিয়ে সমাবেশে যোগ দিচ্ছেন তারা। বিকেলে যুব মহাসমাবেশে ভাষণ দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী নির্বাচনকে ঘিরে রাজনৈতিক উত্তাপের শুরুতেই রাজধানীতে ব্যাপক উপস্থিতির মধ্যদিয়ে নিজেদের শক্ত অবস্থান জানান দিচ্ছে আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগ। 

যুবলীগের মহাসমাবেশে যোগ দিতে নেতাকর্মীদের খন্ড খন্ড মিছিলের এমন স্রোত ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান অভিমুখে। সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা ও থানা থেকে আসতে শুরু করেন নেতাকর্মীরা। বিকেলে মহাসমাবেশে যোগ দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কর্মী-সমর্থকদের পদচারণা ও জয় বাংলা স্লোগানে মুখরিত হয়ে উঠেছে সোহরাওয়ার্দী উদ্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, শাহবাগ, দোয়েল চত্বর, মৎস্য ভবন ও আশপাশের এলাকা।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে এরই মধ্যে উত্তাপ ছড়িয়েছে রাজনৈতিক অঙ্গনে। বিরোধীদলগুলোর ছুঁড়ে দেয়া চ্যালেঞ্জের জবাবে মাঠ নিজেদের নিয়ন্ত্রণে রাখার প্রত্যয় ব্যক্ত করছেন আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের কেন্দ্রীয় নেতারা। রাজধানীতে মহাসমাবেশের মধ্য দিয়ে বিরোধী দলগুলোকে সতর্কবার্তাই দিতে চায় সংগঠনটি। 

১৯৭২ সালের ১১ই নভেম্বর বঙ্গবন্ধুর ভাগ্নে ও অন্যতম রাজনৈতিক সহযোদ্ধা শেখ ফজুলল হক মনির হাত ধরে প্রতিষ্ঠিত হয় যুবলীগ। আওয়ামী লীগের এই সহযোগী সংগঠনটি এবছর পা রেখেছে প্রতিষ্ঠার সুবর্ণ জয়ন্তীতে।

MSI/sharif