পরিত্যক্ত প্লাস্টিক থেকেই হচ্ছে তৈজসপত্র

প্রকাশিত: ১৩-১১-২০২২ ০৮:৪০

আপডেট: ১৩-১১-২০২২ ১২:১৭

মাগুরা সংবাদদাতা: পরিত্যক্ত প্লাস্টিককে পুনরায় ব্যবহারের জন্য প্রক্রিয়াজাত করে ছোট দানায় রূপান্তরিত করতে মাগুরায় গড়ে উঠেছে ছয়টি কারখানা। এসব দানা দিয়ে তৈরি হচ্ছে নতুন নতুন তৈজসপত্র। যার চাহিদাও রয়েছে বেশ। এসব কারখানায় কর্মসংস্থান হয়েছে অনেকের। পাশাপাশি প্লাস্টিক দূষণ কমে সুরক্ষিত হচ্ছে পরিবেশ ও প্রকৃতি। 

ব্যবহারের পর প্লাস্টিকের সামগ্রী সাধারণত ফেলে দেয়া হতো। কিন্তু এখন সেসব পুনরায় ব্যবহারের জন্য প্রক্রিয়াজাত করা হচ্ছে। পুরাতন নষ্ট প্লাস্টিক কেটে টুকরো করে দানায় রূপান্তরিত করা হয়। যা দিয়ে আবারও প্লাস্টিক পণ্য তৈরি করা যায়। মাগুরা জেলা সদরের কাশিনাথপুর, বড়খড়ি, পারনান্দুয়ালীতে গড়ে উঠেছে পরিত্যক্ত প্লাস্টিক প্রক্রিয়াজাতকরণের এমন ছয়টি কারখানা। মানুষের বাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা প্লাস্টিক ক্রয় করে কারখানাগুলো। এরপর প্রক্রিয়াজাত করে ছোট দানায় রূপান্তরিত করে।  

এসব ছোট দানা ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্লাস্টিক পণ্য উৎপাদনকারি প্রতিষ্ঠানে সরবরাহ করা হয়। রপ্তানি হয় বিদেশেও। মাগুরা সদরের এই ছয়টি কারখানায় প্রায় দুই শত মানুষের কর্মসংস্থান হয়েছে। 

এসব কারখানাকে প্রয়োজনীয় সরকারি সুযোগ-সুবিধা দেয়ার আশ্বাস দিয়েছেন জেলা ব্যবস্থাপক নার্গিস আখতার। তিনি বলেন, এমন কারখানা আরও গড়ে উঠলে, তা পরিবেশ রক্ষায় বড় ভূমিকা রাখবে। 

Priyonty/habib