পরিসংখ্যানে এগিয়ে কারা ?

প্রকাশিত: ১৩-১১-২০২২ ১১:৩৪

আপডেট: ১৩-১১-২০২২ ১১:৩৪

ক্রীড়া ডেস্ক: দেখতে না দেখতেই শেষ হয়ে এলো টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। আজ (রোববার) ঐতিহাসিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২টায় শিরোপা লড়াইয়ে নামতে যাচ্ছে পাকিস্তান ও ইংল্যান্ড। কার হাতে উঠবে ট্রফি ?

পরিসংখ্যানে হিসাব করা যাক। দুই দলই এর আগে একবার করে টি-টোয়েন্টি বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তুলেছে। ২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত তার ঠিক পরের আসওে, ২০১০ সালে শিরোপা ঘরে তোলে ইংল্যান্ড। অর্থাৎ দুই দলের সামনে এবার দ্বিতীয় শিরোপার সম্ভাবনা।

এবার অবশ্য সুযোগ আর হাত ছাড়া করেনি বাবর আজমের দল। বাংলাদেশকে ৫ উইকেটে হারায় বাঁচামরার ম্যাচে। এরপর সেমিতে নিউজিল্যান্ডকে ধরাশায়ী করে ৭ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে।

অন্যদিকে ইংল্যান্ডের যাত্রাটাও একদম সহজ ছিল না। গ্রুপপর্বে প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারালেও এরপর আয়ারল্যান্ডের কাছে হার আর অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হলে বিপদে পড়ে গিয়েছিল জস বাটলারের দল।

সেখান থেকে শেষ দুই ম্যাচে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার মত দলকে হারিয়ে সেমিফাইনালে পা রাখে ইংলিশরা। সেমিতে পড়ে ভারতের বিপক্ষে। সেই ম্যাচে ১০ উইকেটের রেকর্ডগড়া জয় নিয়ে ফাইনালে এসেছে বাটলার বাহিনী।

এখন পযর্ন্ত পাকিস্তান ও ইংল্যান্ড ২৮ টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছে। এর মধ্যে এখন পযর্ন্ত ইংলিশদের মোট জয় ১৮ টি এবং পাকিস্তানের মোট জয় ৯ টি। নিরপেক্ষ মাঠে খেলে ৯টি ম্যাচের মধ্যে ইংল্যান্ড ৭টি এবং পাকিস্তান জিতেছে ২টি ম্যাচ।

তবে টি-টুয়েন্টি বিশ্বকাপে এখন পযর্ন্ত তারা দেখা করেছ মাত্র ২বার। তা মধ্যে দুবারই জয়টা ছিল ইংলিশদের। তাই পাকিস্তাানের সামনে আজ কঠিন পরীক্ষা অপেক্ষা করছে বলাই যায়। 

অবশেষে জমজমাট এক ফাইনালের প্রত্যাশা করতেই পারেন ক্রিকেটপ্রেমীরা।

 

Amirul/habib