নিরাপত্তা ঝুঁকি নিয়ে চলছে বিআরটি প্রকল্পের কাজ

প্রকাশিত: ১৫-১১-২০২২ ১৪:২৬

আপডেট: ১৫-১১-২০২২ ১৫:০৬

রাকিব হোসেন: সম্প্রতি রাজধানীর উত্তরায় প্রাণঘাতী দুর্ঘনার পরও নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই চলছে বিআরটি প্রকল্পের কাজ। যানবাহনসহ সাধারণ মানুষকে আগের মতোই ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। একই সঙ্গে প্রকল্পের কাজের ধীরগতির কারণে এই সড়কে চলাচলকারীদের দুর্ভোগ তো আছেই। প্রকল্প কর্মকর্তাদের দাবি, নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেই কাজ করছে তারা।

ঢাকার বিমানবন্দর থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত চলছে বাস র‌্যাপিড ট্রানজিট-বিআরটি প্রকল্পের কাজ। ৪ দফায় বেড়েছে ১০ বছর ধরে চলা প্রকল্প শেষ করার মেয়াদ। জনভোগান্তির এই সড়কের উত্তরায় গত ১৫ই আগস্ট গার্ডার চাপা পড়ে মারা গেছে প্রাইভেটকারের ৫ আরোহী।

নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই কাজ করার অভিযোগ এনে বেশকিছু দিন নির্মাণ কাজ বন্ধ করে দেয় সিটি করপোরেশন। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে জানিয়ে আবারও শুরু হয় কাজ। কিন্তু সরেজমিনে গিয়ে দেখা যায় বিআরটি প্রকল্পের কাজ চলছে নিরাপত্তা ব্যবস্থা না নিয়েই।

একদিকে ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে, অন্যদিকে যানজটের দুর্ভোগ। কিন্তু নিরুপায় নগরবাসী। যেন দেখার কেউ নেই। বিআরটি প্রকল্পের পরিচালক মহিরুল ইসলাম খানের দাবি, সব পক্ষের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

গণভোগান্তি কমানো ও দুর্ঘটনা এড়াতে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে দ্রুত বিআরটি প্রকল্পের কাজ শেষ করার দাবি সাধারণ মানুষের।

Rakib/sharif