বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়ালো

প্রকাশিত: ১৫-১১-২০২২ ২০:০২

আপডেট: ১৫-১১-২০২২ ২০:০২

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়েছে। আজ মঙ্গলবার (১৫ই নভেম্বর) ওয়ার্ল্ডওমিটারস এ তথ্য জানিয়েছে। জাতিসংঘ বলছে, ৭০০ কোটির মাইলফলক স্পর্শ করার ১১ বছর পর বিশ্বের জনসংখ্যা আটশ কোটিতে পৌঁছালো। এরপর ২০৩০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা হবে ৮৫০ কোটি এবং ২০৫০ সালে পৌঁছাবে ৯৭০ কোটিতে। তাছাড়া ২০৮০ সালে এই জনসংখ্যা এক হাজার কোটির মাইলফলক অতিক্রম করবে।

ওয়ার্ল্ডোমিটারে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২২ সালে বিশ্বে ৫৮ কোটি ৪০ লাখের বেশি মানুষ জন্মগ্রহণ করেছেন। এছাড়া ৮০০ কোটিতম মানুষটির জন্ম হয়েছে এশিয়ায়।

জনসংখ্যার এ বৃদ্ধিকে মানব ইতিহাসে একটি অন্যন্য অর্জন হিসেবে অভিহিত করেছে জাতিসংঘ। তাদের মতে, বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থায় উন্নতি, পুষ্টি, ব্যক্তিগত স্বাস্থ্যবিধি এবং উন্নত ওষুধের কারণে মানুষের গড় আয়ু সামান্য বেড়েছে। আর এ বিষয়টি জনসংখ্যা বাড়াতে সহায়ক হয়েছে। 

জাতিসংঘের ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্ট ২০২২-এর প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর পরবর্তী ১০০ কোটি মানুষের বেশিরভাগের জন্ম হবে আটটি দেশে। সেগুলো হলো- কঙ্গো, মিসর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন ও তানজানিয়া।

জাতিসংঘের প্রকাশিত এক প্রতিবেদনে আরও বলা হয়, ২০২৩ সাল নাগাদ ভারত জনসংখ্যার দিক থেকে চীনকে ছাড়িয়ে যাবে এবং বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ হবে এটি।

এদিকে ২০১৯ সালে মানুষের গড় আয়ু ছিল ৭২.৮ বছর। ১৯৯০ সাল থেকে যা প্রায় ৯ বছর বেড়েছিল। গড় আয়ু বাড়ার এ ধারা অব্যাহত থাকবে বলে বলা হচ্ছে এবং ২০২৫ সালে এটি ৭৭.২ বছর বয়সে দাঁড়াবে।

 

rocky/shimul