সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব জামিল আর নেই

প্রকাশিত: ১৬-১১-২০২২ ১০:২২

আপডেট: ১৬-১১-২০২২ ১০:২২

নিজস্ব প্রতিবেদক: সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব জামিল (৮৩) মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।) আজ (১৬ নভেম্বর) রাত ২টা ৪০ মিনিটে তার মৃত্যু হয়। মাহবুব জামিলের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে রুবায়েত জামিল। মাহবুব জামিল বার্ধক্যজনিত কারণ ও ফুসফুসের সমস্যাসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন।

আজ যোহরের পর গুলশান আজাদ মসজিদে তার প্রথম জানাজা ও দুপুর আড়াইটায় চ্যানেল আই প্রাঙ্গনে তার দ্বিতীয় জানাজার নামাজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। নামাজ শেষে বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হবে বলে জানিয়েছেন তার বড় ছেলে রুবায়েত জামিল। তিনি (রুবায়েত জামিল) সবার কাছে তার বাবার আত্মার মাগফিরাত কামনা করে দোয়া চেয়েছেন।

কর্মময় জীবনের অধিকারী মাহবুব জামিল ২০০৮ সালের ২১ জানুয়ারি থেকে ২০০৯ সালের ৬ জানুয়ারি পর্যন্ত সাবেক তত্ত¡াবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ফখরুদ্দীন আহমদের বিশেষ সহকারী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ সময় তিনি মন্ত্রী পদমর্যাদায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন।

মাহবুব জামিল বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব¡ পালন করেন। তিনি সিঙ্গার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা ও চেয়ারম্যান, সিঙ্গার এশিয়া এবং হংকংয়ের আঞ্চলিক জ্যেষ্ঠ সহসভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন।

সর্বশেষ তিনি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেডের পরিচালক বোর্ডের উপদেষ্টা, বিশ্বসাহিত্য কেন্দ্রের ট্রাস্টি এবং আইস টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মাহবুব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান এবং সাংবাদিকতায় বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে তিনি ১৯৮৪ সালে ব্যবসা ব্যবস্থাপনায় স্যার জগদীশচন্দ্র স্বর্ণপদক ও ১৯৯৫ সালে ব্যবস্থাপনা উৎকর্ষে বাংলাদেশ শিক্ষা ব্যবস্থাপনা ট্রাস্ট স্বর্ণপদক অর্জন করেন।

Adnan/sharif