নির্বাচনকে ঘিরে সরব বিদেশি কূটনীতিকরা!

প্রকাশিত: ১৮-১১-২০২২ ১৪:২৩

আপডেট: ১৯-১১-২০২২ ১২:২৬

মুক্তা মাহমুদ: আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে ঢাকায় কিছু দেশের কুটনীতিকরা সাম্প্রতিককালে সরব। তাদের সাথে বৈঠক করার হিড়িক পড়েছে সরকারবিরোধী শিবিরে, তাতে সমালোচনায় মুখর সরকারি দল। কুটনীতিকদের নানা বক্তব্য ও মন্তব্য নিয়েও আছে মিশ্র প্রতিক্রিয়া।

দেশের নির্বাচন ও রাজনীতি নিয়ে বিদেশী কূটনীতিকদের এমন ভূমিকা প্রসঙ্গে বিশ্লেষকদের রয়েছে নিজস্ব পর্যবেক্ষণ। তারা মনে করেন, রাজনীতিতে পরিবর্তন না আসলে এই বাস্তবতা পাল্টাবে না। 

ঢাকায় কিছু দেশের রাষ্ট্রদূত সম্প্রতি আগামী জাতীয় নির্বাচন নিয়ে নানান বক্তব্য দেন। সেসব গণমাধ্যমে প্রচার ও প্রকাশের পর বিচিত্র প্রতিক্রিয়া ও বিতর্ক চলছে। দেশে রাজনীতি ও আন্তর্জাাতিক সম্পর্কের বিশ্লেষকরা কূটনীতিকদেরকে ঘিরে এই বাস্তবতায় বিস্মিত, কেউ কেউ এজন্য দেশীয় রাজনীতির সংস্কৃতিকে দায়ী করছেন।  

কোন কোন বিশ্লেষক মনে করেন, ঢাকায় বিদেশি মিশনগুলো তার দেশের নানা স্বার্থে এখানে স্থিতিশীল রাজনৈতিক পরিবেশ দেখতে চায়। তাই তারাও সরব হয় সমস্যা খুঁজে সমাধান দিতে। 

এই বিশ্লেষকরা মনে করেন, জাতীয় বিষয়ে, বিশেষ করে ক্ষমতায় যাবার রাজনৈতিক প্রতিযোগিতায় বিদেশীদের কাছে নালিশ বা সহায়তা চাওয়ার অতীত অভ্যাস থেকে বের হতে রাজনৈতিক দলগুলোর ঐক্য প্রয়োজন। 

Mukta/sharif