মেক্সিকোয় হেলিকপ্টার বিধ্বস্তে নিহত ৫

প্রকাশিত: ১৮-১১-২০২২ ১৮:২৩

আপডেট: ১৮-১১-২০২২ ১৮:২৩

আন্তর্জাতিক ডেস্ক: মেক্সিকোতে পুলিশের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একটি রাজ্যের নিরাপত্তা প্রধান পোরফিরিও সানচেজ মেন্ডোজাসহ পাঁচজন নিহত হয়েছেন। দেশটির আগুয়াসক্যালিয়েন্টেস রাজ্যে স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ই নভেম্বর) ভোরে এ দুর্ঘটনা ঘটে। খবর: সিএনএন ও আল-জাজিরা। 

রাজ্য গভর্নর তেরেসা জিমেনেজ এসকুইভেল বলেন, পাইলট ওলেগারিও আন্দ্রাদ জামোরানো দুর্ঘটনার আগে জনবসতিপূর্ণ এলাকার পরিবর্তে একটি খালি জায়গায় হেলিকপ্টারটি নিয়ে আসেন, যাতে হতাহতের ঘটনা এড়ানো যায়। হেলিকপ্টারে রাজ্যের নিরাপত্তা প্রধান, পাইলট ছাড়াও ছিলেন ক্যাপ্টেন ভিক্টর ম্যানুয়েল ভালদেজ সানচেজ এবং আর্টিলারিম্যান আলেজান্দ্রো সেরাফিন গুয়েরেরো ও হুয়ান হাম্বারতো রিনকন মার্টিনেজ।

তিনি বলেন, এটি একটি দুর্ঘটনা ছিল। বিষয়টি নিয়ে এরই মধ্যে তদন্ত শুরু হয়ে গেছে। শোকাহতদের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, আমরা এই পাঁচজনের মৃত্যুতে গভীরভাবে মর্মাহত।

সানচেজ মেন্ডোজা রাজ্য পুলিশের প্রধান হিসেবে দায়িত্ব পালনকালে ব্যাপকভাবে সমালোচিত হন। গত ফেব্রুয়ারিতে নির্যাতন ও কর্তৃত্বের অপব্যবহারের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। ২০১৬ সালে যখন মেক্সিকো সরকার দেশের মাফিয়া গোষ্ঠীর সাথে সামরিক সংঘাতে জড়িয়েছিল, তখন বন্দীদের নির্যাতন করার অভিযোগে পুলিশ প্রধান সানচেজকে অভিযুক্ত করা হয়েছিল। তবে গত ১ সেপ্টেম্বর একজন ফেডারেল বিচারক অবিলম্বে সানচেজ মেন্ডোজার মুক্তির রায় দেন। 

এর আগে গত ১৫ জুলাই মেক্সিকোর সামরিক বাহিনীর একটি ব্ল্যাক হক হেলিকপ্টার বিধ্বস্ত হলে ১৪ জন নিহত হন। এছাড়া ২০১৮ সালে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি জরিপকারী কর্মকর্তাদের বহনকারী একটি সামরিক হেলিকপ্টার দক্ষিণ-পূর্ব মেক্সিকান রাজ্য ওক্সাকাতে বিধ্বস্ত হয়েছিল। সে সময় এক ডজনেরও বেশি লোক নিহত হয়েছিল।

 

Prottay/Bodiar