বিশ্বকাপ ফুটবলের উত্তাপ দেশজুড়ে

প্রকাশিত: ১৯-১১-২০২২ ০৮:২৭

আপডেট: ১৯-১১-২০২২ ০৯:০৮

ডেস্ক প্রতিবেদন: বিশ্বকাপকে ঘিরে মেতে উঠেছে বাংলাদেশের ফুটবল ভক্তরাও। শোভাযাত্রা বের করে, বাদ্য বাজিয়ে জানাচ্ছেন প্রিয়দলের প্রতি শুভেচ্ছা। আবার কেউবা বানিয়ে ফেলছেন মাইলের পর মাইল দীর্ঘ পতাকা। মাগুরায় জার্মানির এক সমর্থক তৈরি করেছেন সাড়ে সাত কিলোমিটার দীর্ঘ পতাকা। যা বিস্ময়ের জন্ম দিয়েছে। 

দিন পেরুলেই বিশ্বকাপের সূচনালগ্ন। দেশ তাই আক্রান্ত ফুটবল জ্বরে। বিভিন্ন দলের সমর্থনে সরব ভক্তরা। উন্মাদনার প্রধান অনুষঙ্গ প্রিয়দলের পতাকা আর জার্সি। পতাকা উড়িয়ে নিজ অবস্থান জানান দেয়া আর জার্সি পড়ে উচ্ছ্বাস প্রকাশের ধুম লেগেছে।  

মাগুরায় জার্মানির একজন সমর্থক বানিয়ে ফেলেছেন সুদীর্ঘ এক পতাকা। যার দৈর্ঘ্য সাড়ে সাত কিলোমিটার। মাগুরার ঘোড়ামারা গ্রামের বাসিন্দা আমজাদ হোসেন এই পতাকা তৈরি করেছেন। মাগুরা সদর উপজেলার চাউলিয়া ইউনিয়ন পরিষদের নিশ্চিন্তপুর হাইস্কুল মাঠে সেই পতাকা প্রদর্শনও করা হয়েছে। 

একসময় জার্মানীর বিটি হোমিও ওষুধ খেয়ে রোগমুক্ত হয়েছিলেন আমজাদ হোসেন। সেই থেকে তিনি ফুটবলে জার্মানীর সমর্থক। ২০১৪ থেকে বিশ্বকাপ ফুটবলের সময় জার্মানীর পতাকা তৈরী ও প্রদর্শন করে আসছেন তিনি। বাদ যায়নি এবারও। জার্মানীর দূতাবাসও জানে সেই খবর। শুভেচ্ছা জানিয়েছে আমজাদ হোসেনকে।

এদিকে, ঠাকুরগাঁও শহরে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকা নিয়ে শুক্রবার উচ্ছ্বাসে মেতে উঠেছিলেন দল দু'টির সমর্থকরা। জেলা স্কুল মাঠে প্রিয় দলের জার্সি পড়ে ও ব্যানার নিয়ে ছিলো এই আয়োজন। 

বাগেরহাট শহরে ব্রাজিল এবং আর্জেন্টিনার সমর্থকরা দীর্ঘ মোটর শোভাযাত্রা বের করে। শুক্রবার ঢোল ও ভুভুজেলা বাঁশি বাজিয়ে সমর্থকরা এসব শোভাযাত্রায় অংশ নেন। এদিন সিরাজগঞ্জে শোভাযাত্রা বের করে আর্জেন্টিনার ভক্তরা। বর্ণিল সাজে সেজে আর বাদ্যযন্ত্র বাজিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন ভক্তরা। 

পটুয়াখালী শহরে আনন্দ শোভাযাত্রা করেছে ব্রাজিল ভক্তরা। দলের জার্সি পড়ে ও বাঁশি বাজিয়ে বিভিন্ন বয়সের শ্রেনী পেশার মানুষ শুক্রবার এতে অংশ নেয়। 

এদিকে, খুলনা নগরীর হরিনটানা থানার রাজবাদ এলাকায় এক সমর্থক তার পাঁচতলা ভবনে আর্জেন্টিনার পতাকার আদলে আলোকসজ্জা করেছেন। ছাদ থেকে দু'পাশে আর্জেন্টিনার বিশাল দু'টি পতাকাও ঝুলিয়ে দেয়া হয়েছে। 

Priyonty/sharif