বিশ্বের ৩৫০ কোটি মানুষ মুখের রোগে ভুগছে

প্রকাশিত: ১৯-১১-২০২২ ১৯:৫২

আপডেট: ১৯-১১-২০২২ ১৯:৫২

আন্তর্জাতিক ডেস্ক: দাঁতের ক্ষয় ও ক্যানসারসহ মুখের বিভিন্ন রোগে ভুগছে বিশ্বের সাড়ে ৩শ’ কোটি মানুষ। গত ৩ দশকে এ ধরনের রোগ উদ্বেগজনক হারে বেড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের প্রায় ২০০ দেশে এসব  রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। যার কারণ হিসেবে মূলত তামাক ও অ্যালকোহলকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। 

বিশ্বে প্রতি বছর অন্তত ৩ লাখ ৮০ হাজার মানুষ ওরাল ক্যানসার নামে পরিচিত মুখের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। চলতি বছরেই এ রোগে মৃত্যু হয়েছে অন্তত ৫৪ হাজার মানুষের। অন্যান্য ক্যান্সারের মতোই এই ক্যান্সারের চিকিৎসা জটিল ও ব্যয়বহুল। বিশেষ করে দরিদ্র ও নি¤œ আয়ের দেশগুলোতে বয়োজ্যেষ্ঠ এবং গ্রামীণ সম্প্রদায়ের লোকদের মধ্যে এই রোগের প্রবণতা বেশি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছেন জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থাটির প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়েসুস। 

তিনি জানান, বিশ্বের ১৯৪টি দেশের মানুষ দাঁতের ক্ষয়, মাড়ির রোগসহ মুখের নানান রোগে আক্রান্ত হচ্ছে। অর্থাৎ প্রায় ৩৫০ কোটি মানুষ এই রোগগুলোর সাথে প্রতিনিয়তই লড়াই করছে। যা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশ। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান বলেন, দাঁতের ক্ষয়, মাড়ির গুরুতর অসুস্থতা এবং মুখের ক্যানসারের মতো রোগগুলোর প্রধান কারণ অতিমাত্রায় তামাক ও অ্যালকোহল সেবন। যা মানুষের মুখের সবচেয়ে সাধারণ রোগ হিসেবেও পরিচিত। তবে এর সহজলভ্য কোনো চিকিৎসা নেই। ফলে মুখের এই  রোগ প্রতিরোধ এবং চিকিৎসাসেবা পাওয়ার সুযোগ তেমন নেই। তাই এ ব্যাপারে জরুরি পদক্ষেপ নিতে বিশ্বের রাষ্ট্র ও সরকার প্রধানদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

 

hasna/Bodiar