খুলনায় আইটি খাতে কর্মসংস্থানের বিপুল সম্ভাবনা

প্রকাশিত: ২০-১১-২০২২ ০৮:৪৮

আপডেট: ২০-১১-২০২২ ০৯:৩৩

খুলনা সংবাদদাতা: খুলনার শেখ কামাল ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারটি ডিজিটাল প্লাটফর্মে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অভ্যন্তরে নান্দনিক রূপে নির্মিত হয়েছে এই সেন্টারটি। যেখানে প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি প্রতিবছর ৫০০ আইটি স্টার্টআপ কেইন কিউবেট করা হবে। শেখ কামাল ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারে এখন ৪০টি প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনা করছে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত শেখ কামাল আইটি ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারটি গত বছরের ডিসেম্বরে উদ্বোধন করা হয়। প্রধানমন্ত্রী শেখহাসিনাগ ণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রতিষ্ঠানটির উদ্বোধন করেন। এখন সেখানে প্রযুক্তি খাতের ৫টি কর্পোরেট কোম্পানি এবং ৪০টি প্রতিষ্ঠান কাজ করছে। ডিজিটাল পণ্য তৈরির পাশাপাশি সেখানে এই ক্ষেত্রের উপযোগী বিভিন্ন ধরণের প্রশিক্ষণ দেয়া হয়। প্রশিক্ষণ নিয়ে অনেকে এখানেই কাজ করছেন। কেউ কর্মরত অন্য প্রতিষ্ঠানে। কেউ আবার উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করেছেন।

শেখ কামাল আইটি ইনকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারের একটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী মেহেদী হাসান প্রিন্স জানালেন, শিক্ষার্থী থেকে শুরু করে অনেকেই এখান থেকে প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বি হচ্ছেন।

এই সেন্টারে সফটওয়ার ডেভলপমেন্ট, এ্যাপ ডেভলপমেন্ট, ওয়েভ ডেভলপমেন্ট এবং নেটওর্য়াকিংসহ ডিজিটাল খাতের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয় বলে জানালেন, হ্যামকো গ্রুপের নির্বাহী প্রকৌশলী মো: রহমত ই খুদা।

শিক্ষার্থীরা ডিজিটাল ক্ষেত্রে প্রশিক্ষণ নিয়ে যাতে দক্ষ হয়ে উঠতে পারে, সেজন্য এখানকার প্রতিষ্ঠানগুলো তাদের কার্যক্রম পরিচালনা করছে বলে জানালেন খুলনাশেখ কামাল আইটি ইউকিউবেশন এন্ড ট্রেনিং সেন্টারের তত্বাবধায়ক মানসুর রহমান। গত ৮ মাসে প্রায় সাড়ে চারশ' ছেলে মেয়ে এখান থেকে প্রশিক্ষণ নিয়ে এখন বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করছেন।

afroza/sharif