সিএসই’র শেয়ার ক্রয়, পুঁজিবাজারে বিনিয়োগ বসুন্ধরা’র

প্রকাশিত: ২০-১১-২০২২ ২২:৫৬

আপডেট: ২১-১১-২০২২ ০০:০৬

চট্টগ্রাম প্রতিবদেক: চট্টগ্রাম প্রতিবদেক: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের শেয়ার কেনার মধ্য দিয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারী হিসেবে যুক্ত হলো বসুন্ধরা গ্রুপ।  এ বিষয়ে আজ (২০শে নভেম্বর, রবিবার) প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি সই হয়েছে। সিএসইর পক্ষে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক এবং বসুন্ধরা গ্রুপের প্রতিষ্ঠান এবিজি লিমিটেডের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর চুক্তিতে সই করেন। রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ হোটেলে, এ চুক্তি স্বাক্ষর হয়।  এ  উপলক্ষে সেখানে ছিল বর্ণিল আয়োজন। 

 

এবিজি লিমিটেড দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের একটি প্রতিষ্ঠান। সিএসইর ২৫ শতাংশ শেয়ার কেনার মধ্য দিয়ে প্রতিষ্ঠানটি এই পুঁজিবাজারের মালিকানায় কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অন্তর্ভুক্ত হলো। এখন থেকে স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে এবিজি লিমিটেড কার্যক্রম পরিচালনা করবে।

 

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, 'চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সঙ্গে একটি কৌশলগত বিনিয়োগকারীর চুক্তি সই হওয়া আনন্দের সংবাদ। বসুন্ধরা গ্রুপ কমোডিটি এক্সচেঞ্জে গুরুত্ব দিচ্ছেন। এটা নতুন একটা বিষয়। এই কৌশলগত বিনিয়োগকারী চুক্তির মাধ্যমে সেটি সফলতার মুখ দেখবে।'

 

অনুষ্ঠানে সালমান এফ রহমান বলেন, 'বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান শেয়ারবাজারে আগ্রহী ছিলেন না। তাই যখন শুনলাম তারা সিএসইর কৌশলগত বিনিয়োগকারী হচ্ছেন, তখন আশ্চর্য হয়েছি। তবে তাদের শেয়ারবাজারে আসা সুখবর। তারা সাহসী উদ‍্যোগ নিয়েছে। যারা এমন উদ‍্যোগ নিয়ে সফল হন।'

 

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, বসুন্ধরা গ্রুপের ইতিহাস ঘাটলে দেখা যাবে, অনেক বড় ধরনের সাহস দেখিয়েছে। বসুন্ধরা গ্রুপ গোল্ড রিফাইনারির উদ্যোগ নিয়েছে, গত ৫০ বছরে কেউ এ সাহস দেখায়নি।

 

কৌশলগত বিনিয়োগকারী হিসেবে এবিজি লিমিটেড সিএসইর ২৫ শতাংশ শেয়ার কিনবে। এক্ষেত্রে প্রতিটি শেয়ার ১৫ টাকা দরে মোট ১৫ কোটি ৮৬ লাখ ৩০ হাজার শেয়ার প্রায় ২৩৮ কোটি টাকায় কিনবে।

 

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, 'বৃটিশ আমেরিকান টোব‍্যাকোসহ অনেক কোম্পানি নামমাত্র শেয়ার ইস‍্যু করে তালিকাভুক্ত হয়েছে। এর মাধ্যমে ওইসব কোম্পানিগুলো অধিকাংশ লভ‍্যাংশ নিয়ে যাচ্ছে। এছাড়া অনেক তালিকাভুক্ত কোম্পানির সঠিক আর্থিক হিসাব প্রকাশ করা হয় না। এ বিষয়গুলোর দিকে বিএসইসিকে নজর দেওয়ার অনুরোধ করছি।'

 

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত সিএসইর পরিশোধিত মূলধন ৬৩৪ কোটি ৫২ লাখ টাকা। এই স্টক এক্সচেঞ্জ থেকে সবশেষ ২০২০-২১ অর্থবছরের ব‍্যবসায় শেয়ারহোল্ডারদের ৪ শতাংশ নগদ লভ্যাংশ দেয়া হয়েছিল।

 

afroza/shimul