ড্রোন তৈরিতে রাশিয়াকে সাহায্য করবে ইরান

প্রকাশিত: ২১-১১-২০২২ ০৯:৩২

আপডেট: ২১-১১-২০২২ ০৯:৩৩

আন্তর্জাতিক ডেস্ক: হামলা চালাতে সক্ষম, এমন ড্রোন তৈরি করতে ইরানের সঙ্গে একটি চুক্তি করেছে রাশিয়া। ড্রোনগুলো রাশিয়ায় তৈরি করা হবে। চলতি মাসের শুরুতেই ইরানে অনুষ্ঠিত এক বৈঠকে চুক্তির বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোর গোয়েন্দা সংস্থার দেওয়া তথ্যের বরাতে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, রাশিয়া এবং ইরান নকশা এবং মূল উপাদানগুলি হস্তান্তর করতে দ্রুত অগ্রসর হচ্ছে যা কয়েক মাসের মধ্যে উত্পাদন শুরু করতে পারে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কোন মন্তব্য করেনি। 

ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর বারবার অভিযোগ করছিলো ইউক্রেনের বিদ্যুৎ কেন্দ্র এবং বেসামরিক অবকাঠামো লক্ষ্য করতে ইরানি ড্রোন ব্যবহার করেছে রাশিয়া, যা অস্বীকার করেছিলো ইরান। অবশেষে এই মাসের শুরুতে প্রথমবারের মতো মস্কোকে ড্রোন সরবরাহ করার কথা স্বীকার করেছে ইরান, তবে সেগুলো ইউক্রেনের যুদ্ধের আগে পাঠানো হয়েছিল।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়ন গত মাসে রাশিয়াকে ড্রোন সরবরাহের জন্য ইরানের উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়াও ব্রিটেন রাশিয়াকে ড্রোন সরবরাহ করার জন্য তিন ইরানি সামরিক ব্যক্তিত্ব এবং প্রতিরক্ষা প্রস্তুতকারক সংস্থার উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

FR/shimul