আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপে বড় চমক সৌদির

প্রকাশিত: ২২-১১-২০২২ ০৯:০৫

আপডেট: ২২-১১-২০২২ ২০:১২

ক্রীড়া ডেস্ক: কাতার বিশ্বকাপ ফুটবলে প্রথম অঘটন ঘটালো সৌদি আরব। মঙ্গলবার (২২শে নভেম্বর) লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনাকে হারিয়ে ফুটবল বিশ্বকে চমকে দিলো মধ্যপ্রাচ্যের দেশটি। প্রথমার্ধে পিছিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে দারুণভাবে সৌদি আরব ঘুরে দাঁড়ায়। শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছেড়েছে। সৌদি আরবের পক্ষে সালেহ সেহরি এবং সালেম দাউসারি দুর্দান্ত দুই গোল করেন। আর্জেন্টিনার পক্ষে একমাত্র গোলটি করেন লিওনেল মেসি। 

বিশ্ব ফুটবলের বড় দলগুলোর অন্যতম আর্জেন্টিনা। সেই আর্জেন্টিনাকে এবারের প্রথম ম্যাচেই পরাজয়ের লজ্জায় ডুবালো র‌্যাঙ্কিংয়ের ৫১ নম্বর দল সৌদি আরব। দ্বিতীয়ার্ধে গোছানো ফুটবল খেলে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে। 

কাতারের লুসাইল স্টেডিয়ামে সৌদি আরবের বিপক্ষে ফেভারিট দল হিসেবেই মাঠে নামে আর্জেন্টিনা। গ্যালারিতে আকাশী নীল জার্সির সমর্থকদের আধিক্যও ছিলো বেশি। বল দখলের লড়াইয়ে শুরু থেকে আর্জেন্টিনা এগিয়ে থাকে। বক্সের ভেতর আর্জেন্টিনার লিয়ান্দ্রো পারাদেসকে ফাউল করলে পেনাল্টি দেন রেফারি। ১০ মিনিটে আর্জেন্টিনাকে এগিয়ে নেন লিওনেল মেসি। 

এই গোলের মধ্য দিয়ে প্রথম আর্জেন্টাইন খেলোয়াড় হিসেবে চার বিশ্বকাপে গোল করার কৃতিত্ব দেখান মেসি। পেলে, উয়ে সিলার, মিরোস্লাভ ক্লোসা ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পর পঞ্চম খেলোয়াড় হিসেবে চার বিশ্বকাপে মেসি গোল করার কৃতিত্ব দেখান। এরপর আরো তিনটি গোল করেছিলো আর্জেন্টিনা। কিন্তু মেসি, মার্টিনেজের করা আরও তিনটি গোল বাতিল হয় অফসাইডে। তাতে এক গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে আর্জেন্টিনা। 

নিজেদের চেনা কন্ডিশনে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় সৌদি আরব। লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টাইন সমর্থকদের উল্লাসের উপলক্ষ থামিয়ে সৌদি আরব ম্যাচে সমতা আনে। আর্জেন্টাইন রক্ষণভাগ এবং গোলকিপারকে বোকা বানিয়ে দারুণ গোলে দলকে ম্যাচে ফেরান সালেহ সেহরি।

ম্যাচে সমতা এনে আরো উজ্জীবিত হয়ে উঠে সৌদি আরব। আর্জেন্টিনার রক্ষণভাগের উপর চড়াও হয় দলটি। ৫৩ মিনিটে সালেম দাউসারির গোলটি দীর্ঘদিন দর্শকদের মনে গেঁথে থাকবে। এই গোলের সাথে সাথে নিরবতা নেমে আসে আর্জেন্টিনার সমর্থদের মাঝে। বাকি সময় আর্জেন্টিনা বেশ কয়েকটি আক্রমণ করলেও তা রুখে দেন সৌদি আরবের গোলকিপার আল ওয়াইস। পরাজয় দিয়ে বিশ্বকাপ শুরু হলো আর্জেন্টিনার, এরই সাথে ৩৬ ম্যাচ পর হারের স্বাদ পেলো। 

rocky/shimul