ঢাকা-কুয়াকাটা মহাসড়কে চলাচলে দুর্ভোগ

প্রকাশিত: ২৩-১১-২০২২ ০৮:৩৭

আপডেট: ২৩-১১-২০২২ ১৫:২১

পটুয়াখালী সংবাদদাতা: মামলা জটিলতায় গত এক যুগেও সংস্কার হয়নি ঢাকা-কুয়াকাটা মহাসড়কের ১১ কিলোমিটার জায়গা। পটুয়াখালীর কলাপাড়ার পাখীমারা বাজার থেকে মহিপুর পর্যন্ত এই অংশে আবারও খানাখন্দের সৃষ্টি হয়েছে। মাঝেমধ্যে ঘটছে দুর্ঘটনা। ক্ষতিগ্রস্ত এই অংশ দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন এই সড়কে চলাচলকারি যাত্রী ও পরিবহনের মালিক-শ্রমিকদের। 

২০০৯ সালে পটুয়াখালীতে ঢাকা-কুয়াকাটা মহাসড়কের কলাপাড়া উপজেলা থেকে কুয়াকাটা পর্যন্ত ২২ কিলোমিটার সড়ক সংস্কারের উদ্যোগ নেয় সড়ক ও জনপথ বিভাগ। এই ২২ কিলোমিটারের মধ্যে ১১ কিলোমিটার সংস্কারের কাজ পায় রূপসা ইঞ্জিনিয়ার্স লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্টান। কিন্তু সংস্কার কাজের মান নিয়ে প্রশ্ন তোলে সড়ক ও জনপথ বিভাগ। 

বিল প্রদান নিয়ে শুরু হয় জটিলতা। যা শেষ পর্যন্ত আদালতে গড়িয়েছে। মামলা নিষ্পত্তি না হওয়ায় সড়কটির সংস্কার কাজ আর শেষ হয়নি। বছরের পর বছর ধরে তা কোনরকমে চলাচল উপযোগী রাখার চেষ্টা করছে সড়ক ও জনপথ অধিদপ্তর। কিন্তু স¤প্রতি সড়কটি চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে। 

পটুয়াখালী সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছে, সমস্যা সমাধানে তারা কাজ করছেন। দ্রুতই আদালতের মাধ্যমে বিরোধের নিস্পত্তি ঘটবে বলে আশাবাদী তারা। ঢাকা থেকে কুয়াকাটার দূরত্ব ২৭০ কিলোমিটার। পুরো সড়কে এই ১১ কিলোমিটার ছাড়া বাকী অংশ ভালো রয়েছে।

lamia/sharif