দিনাজপুরে জমজমাট সবজির বাজার

প্রকাশিত: ২৪-১১-২০২২ ০৮:৪৮

আপডেট: ২৪-১১-২০২২ ০৯:৩৪

হিলি সংবাদদাতা: দিনাজপুরের বিরামপুর উপজেলায় জমে উঠেছে শীতের আগাম সবজির বাজার। তবে ফলন ভালো হলেও দাম কম হওয়ায় হতাশ চাষীরা। কিন্তু নাগালের মধ্যে সবজি কিনতে পেরে খুশি পাইকারি ব্যবসায়ী ও নিম্ন আয়ের মানুষ। এখানকার সবজি যাচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা। 

শীতের হরেক রকম সবজি চাষে ব্যস্ত দিনাজপুরের বিরামপুর উপজেলার কৃষক। শীত না এলেও হেমন্তে মাঠ থেকে তুলছেন আগাম জাতের সবজি। এরই মধ্যে মুলা, শিম, বাঁধাকপি, ফুলকপি, পালংশাকসহ বেশ কিছু শীতের আগাম সবজি বাজারে উঠেছে।

ক্রেতা বিক্রেতাদের হাকডাকে মুখরিত দিনাজপুরের বিরামপুরের পাইকারি বাজার। ভোর হলেই বিভিন্ন স্থান থেকে কৃষকেরা তাদের উৎপাদিত সবজি নিয়ে আসেন এই বাজারে। এখানে সবজির দাম তুলনামূলক কম হওয়া রাজধানীসহ দেশের বিভিন্নস্থান থেকে আসেন পাইকাররা।  

তবে, সবজির ভালো দাম না পাওয়ায় মন ভালো নেই কৃষকের। তারা জানালেন, স্বল্প দামে বিক্রি করতে হচ্ছে। অনেক সময় উৎপাদান খরচও উঠে না। অন্যদিকে সবজি কম দামে কিনতে পেরে খুশি পাইকারি ক্রেতারা। 

প্রতিদিন এই বাজারে অন্তত ১৫ থেকে ২০ লাখ টাকার সবজি কেনা বেচা হয় বলে জানান দিনাজপুরের বিরামপুর উপজেলার কৃষি অফিসার নিকসন চন্দ্র পাল।

Priyonty/sharif