রোনালদোর নতুন ইতিহাস

প্রকাশিত: ২৫-১১-২০২২ ০০:৩৪

আপডেট: ২৫-১১-২০২২ ০০:৩৪

ক্রীড়া ডেস্ক:  বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নেমেই ইতিহাস গড়লেন ক্রিস্টিয়ানো রোনালদো। বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি ভিন্ন ভিন্ন বিশ্বকাপে গোল করার কীর্তি গড়লেন পর্তুগিজ তারকা। 

বৃহস্পতিবার রাতে স্টেডিয়াম ৯৭৪ এ ঘানার মুখোমুখি হয় পর্তুগাল। এদিন শুরু থেকেই একাদশে ছিলেন রোনালদো। তাতেই নতুন রেকর্ড গড়েন ৩৭ বছরের তারকা। প্রথম পর্তুগিজ আর ষষ্ঠ খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপে মাঠে নামার কীর্তি গড়েন। তবে তখনো রোনালদো বিস্ময়ের বাকি ছিল অনেক কিছু।

ম্যাচের ৬৩তম মিনিটে একাই বল নিয়ে ঘানা শিবিরে হানা দেন রোনালদো। প্রতিপক্ষ ডিফেন্ডার কোনো উপায় না পেয়ে ফেলে দেন তাকে। রেফারির চোখে বিষয়টি ধরা পড়লে বাজান পেনাল্টির বাঁশি। সেখান থেকে ডান পায়ের নিখুঁত শটে গোল করেন রোনালদো। তাতেই তৈরি হয় ইতিহাস। প্রথম ফুটবলার হিসেবে ৫ বিশ্বকাপে গোল করার রেকর্ড চলে যায় তার কাছে। এর আগে হাজারের অধিক ফুটবলার বিশ্বকাপ মঞ্চ মাতালেও পাঁচ বিশ্বকাপে গোল করতে পারেনি কেউ।

এতদিন চারটি আসরে গোল করা কিংবদন্তি পেলে, মিরোস্লাভ ক্লোসা, উয়ি সিলার ও লিওনেল মেসির পাশে ছিলেন রোনালদো। আজ সবাইকে পেছনে ফেলে নিজেকে নিলেন নতুন উচ্চতায়। যেখানে রোনালদো ছাড়া নেই কারও নাম।

রোনালদো প্রথমবার বিশ্বকাপে খেলেন ২০০৬ সালে। সেবার তিনি একটি গোল করেন। এর পর ২০১০ ও ২০১৪ আসরেও একটি করে গোল করেন। গেলবার রাশিয়া বিশ্বকাপে অবশ্য দারুণ করেন। রাশিয়া বিশ্বকাপে স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেন তিনি। এরপর মরক্কোর বিপক্ষে করেন আরেকটি গোল। এবার করলেন ঘানার বিপক্ষে। পেনাল্টি থেকে গোল করে সবাইকে ছাপিয়ে গেলেন সিআরসেভেন।

কাতার বিশ্বকাপে ‘এইচ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আজ বৃহস্পতিবার রাতে ঘানাকে ৩-১ গোলে হারিয়েছে পর্তুগাল। দলের জয়ের ম্যাচে গোল করেন ক্রিস্টিয়ানোর রোনালদো, জোয়াও ফেলিক্স ও রাফেল লিয়াও। ঘানার হয়ে গোল করেন আন্দ্রে ও উসমান।

 

rocky/shimul