জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু ব্রাজিলের

প্রকাশিত: ২৫-১১-২০২২ ০৩:৫৪

আপডেট: ২৫-১১-২০২২ ১২:১৯

ক্রীড়া ডেস্ক: রিচার্লিসনের জোড়া গোলে সার্বিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপে শুভ সূচনা করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বৃহস্পতিবার রাতে ২-০ গোলে জয় পেয়েছে তিতের শিষ্যরা।

লুসাইল আইকনিক স্টেডিয়ামে ব্রাজিলের শুরুটা ছিল অগোছালো। এই সুযোগে তাদের চেপে ধরে সার্বিয়া। তবে ১৫ মিনিট পার হতেই নিজেদের গুছিয়ে নেয় সেলেসাওরা। ২১ মিনিটের সময় পরপর দুটি শট নিয়েছিলেন নেইমার এবং ক্যাসিমিরো। নেইমারের শট ফিরে আসে এক ডিফেন্ডারের গায়ে লেগে। ক্যাসিমিরোর শট ফিরিয়ে দেন গোলরক্ষক সেভিচ।

২৬তম মিনিটে পাল্টা আক্রমণে উঠে সার্বিয়া। তবে দুসান তাদিচের শট ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন লাফ দিয়ে নিয়ন্ত্রণে নেন। এরপর ৩৫তম মিনিটে রাফিনহা দারুণ এক সুযোগ পেয়েছিলেন। কিন্তু তার বাম পায়ের দুর্বল শট গোলরক্ষকের হাতে চলে যায়। বিরতির আগে আর বলার মতো সুযোগ কেউ পায়নি।

বিরতির পর মাঠে নেমে ব্রাজিলকে চেপে ধরে সার্বিয়া। তবে তাদের আক্রমণ বারবার প্রতিহত হয় ব্রাজিলের রক্ষণ দেয়ালে। পাল্টা আক্রমণে উঠে ম্যাচের ৬০তম মিনিটে গোল পেয়েই গিয়েছিল ব্রাজিল। তবে ডিবক্সের বাইরে থেকে নেওয়া অ্যালেক্স সান্দ্রোকে হতাশ করে বল ফিরে আগে বারে লেগে।

তবে ৬৩ মিনিটে আর হতাশ হতে হয়নি ব্রাজিলকে। ক্যাসিমিরোর শট প্রথম ধাক্কায় সার্বিয়া গোলরক্ষক ফেরালেও ফিরতি বল পেয়ে জালে জড়ান রিচার্লিসন। তাতেই উৎসবে ভাসে ব্রাজিল। এর ১০ মিনিট পর ব্রাজিলকে দ্বিতীয়বার আনন্দে ভাসান রিচার্লিসন। এবারের বিশ্বকাপের সেরা গোলটি করে লিড করেন ২-০। 

পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়ে উঠে সার্বিয়া। তবে ব্রাজিলের জমাট রক্ষণ কোনোভাবেই ভাঙতে পারেনি তারা। উল্টো ৮২ মিনিটে তাদের আরো একটি গোল খাওয়া থেকে বাঁচিয়ে দেয় বার। এবার ক্যাসিমিরোর শট ফিরে আসে গোলপোস্টে লেগে। শেষ ১০ মিনিটে দুই দলই বেশ কয়েকটি আক্রমণ করে। তবে কেউই পায়নি কাঙ্খিত সেই গোলের দেখা। তাতে ২-০ তে জিতে মাঠ ছাড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

 

rocky/shimul