স্বাচিপ সভাপতি জামালউদ্দিন, মহাসচিব কামরুল

প্রকাশিত: ২৫-১১-২০২২ ২০:০৬

আপডেট: ২৫-১১-২০২২ ২০:০৬

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সমর্থিত চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি নির্বাচিত হয়েছেন ডাক্তার জামালউদ্দিন চৌধুরী এবং মহাসচিব হয়েছেন অধ্যাপক ডাক্তার কামরুল হাসান মিলন।

শুক্রবার (২৫শে নভেম্বর) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বাচিপের সম্মেলনে নতুন নেতাদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন নাম ঘোষণার আগে পুরোনো কমিটিকে বিলুপ্ত ঘোষণা করেন ওবায়দুল কাদের। 

এরআগে সর্বশেষ ২০১৫ সালের নভেম্বরে চতুর্থ সম্মেলন হয়েছিলো। সে সময়  কমিটির সভাপতি হয়েছিলেন অধ্যাপক ডাক্তার ইকবাল আর্সলান এবং মহাসচিব হয়েছিলেন ডাক্তার মোহাম্মদ আবদুল আজিজ। 

প্রতি ৫ বছর পর পর সম্মেলন হওয়ার কথা থাকলেও করোনার কারণে ২ বছর পিছিয়ে ৭ বছর পরে অনুষ্ঠিত হলো এই সম্মেলন।

৬২ বছর বয়সী চক্ষুরোগ বিশেষজ্ঞ জামালউদ্দিন চৌধুরী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। ফৌজদারহাট ক্যাডেট কলেজ, চট্টগ্রাম এবং ঢাকা মেডিকেল কলেজে অধ্যয়ন করেন তিনি। এছাড়া তিনি স্বাচিপের সহ-সভাপতি, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন-বিএমএ এর কেন্দ্রিয় কমিটির সদস্য এবং আরো বেশ কিছু সংগঠনের সাথে জড়িত ছিলেন। এছাড়া, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-তথ্য ও গবেষণা সম্পাদক, ২০০২ থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রিয় বিভাগীয় উপ-কমিটির সহ-সম্পাদকের দায়িত্বসহ আরো গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। বিএনপি ও এরশাদ সরকারের বিরুদ্ধে প্রতিটি আন্দোলন-সংগ্রামে সক্রিয় অংশগ্রহণ ছিলো। ২০০৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে (চট্টগ্রাম-৩) সন্দ্বীপ আসনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থীও ছিলেন তিনি।

নতুন নির্বাচিত মহাসচিব ডাক্তার কামরুল হাসান মিলন জাতীয় হৃদরোগ ইনস্টিটিউিট ও হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগে কর্মরত আছেন। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস শেষ করে বঙ্গবন্ধু মেডিকেল কলেজ থেকে করেন এমএস। এরআগে বিএমএ ও স্বাচিপের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। 

১৯৯৩ সালের ২৪শে ডিসেম্বর স্বাচিপের প্রতিষ্ঠা হয়। বর্তমানে এর সদস্য সংখ্যা ২০ হাজারের বেশি।

 

LGR/Bodiar