খেরসনে রাশিয়ার গোলাবর্ষণে নিহত ১৫

প্রকাশিত: ২৬-১১-২০২২ ১০:৩৪

আপডেট: ২৬-১১-২০২২ ১২:২৪

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র , রকেট ও বিমান হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। রুশ বাহিনীর হামলায় ইউক্রেনের খেরসনে ১৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরো অন্তত ৩৫ জন। মস্কোর ক্ষেপণাস্ত্রের আঘাতে ইউক্রেনজুড়ে ৬০ লাখ পরিবার বিদ্যুৎহীন হয়ে পড়েছে। শুক্রবার (২৫শে নভেম্বর) রাতে এসব তথ্য জানান ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি জানান, ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে লক্ষ্যবস্তু রাশিয়ান হামলায় ৬০ লাখ পরিবার পরিবার এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। জেলেনস্কি বলেন, এখন পর্যন্ত বেশিরভাগ অঞ্চল এবং কিয়েভ শহরে ব্ল্যাকআউট অব্যাহত রয়েছে। বুধবার সন্ধ্যায় ১ কোটি ২০ লাখ গ্রাহক বিদ্যুৎহীন হয়ে পড়ে।

শুক্রবার রাতে রুশ বাহিনীর থেকে মুক্ত এলাকা খেরসনে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালায় মস্কো। খেরসনে ইউক্রেনের নিয়োগকৃত শহরের কর্মকর্তা গ্যালিনা লুগোভা বলেন, রাশিয়ান ক্ষেপণাস্ত্র ও রকেট বেশ কয়েকটি "ব্যক্তিগত বাড়ি এবং ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। শত্রুর গোলাগুলির ফলে একজন শিশুসহ মোট ১৫ জন বাসিন্দা নিহত এবং ৩৫ জন আহত হয়েছে।

খেরসন সিটি কাউন্সিল বেসামরিক নাগরিকদের অন্য অঞ্চলে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনী জানিয়েছে, বুধবার বিকেলে ৭০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রাশিয়া। কয়েকটি ভূপাতিত করেছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে দেশটি। ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় ইউক্রেনের লাখ লাখ মানুষ পানি ও বিদ্যুৎ সংযোগ পেতে লড়াই করছে।

rocky/sharif