চীনের ২ প্রযুক্তি পণ্যের উপর বাইডেনের নিষেধাজ্ঞা

প্রকাশিত: ২৬-১১-২০২২ ১৪:২১

আপডেট: ২৬-১১-২০২২ ১৪:২১

আন্তর্জাতিক ডেস্ক: চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে ও জেডটিই থেকে নতুন টেলিযোগাযোগ সরঞ্জাম কেনার চুক্তিতে অনুমোদন দেননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফলে চীনের সাথে আবারো যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা করা হচ্ছে। শনিবার (২৬শে নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

অনুমোদন নিষিদ্ধ করার কারণ হিসেবে নিরাপত্তা ঝুঁকি দেখানো হয়েছে। বেইজিং আমেরিকানদের উপর গুপ্তচরবৃত্তি করতে চীনা প্রযুক্তি সংস্থাগুলিকে ব্যবহার করতে পারে এমন আশঙ্কা যুক্তরাষ্ট্রের।

মার্কিন প্রশাসন বলছে, চীনের নজরদারি সরঞ্জাম প্রস্তুতকারক ডাহুয়া টেকনোলজি, ভিডিও নজরদারি সংস্থা হ্যাংঝো হিকভিশন ডিজিটাল প্রযুক্তি এবং টেলিকম সংস্থা হাইটেরা কমিউনিকেশনস দ্বারা তৈরি সরঞ্জাম বিক্রি বা আমদানি করবে না যুক্তরাষ্ট্র। কারণ মার্কিন নাগরিকদেও নিরাপত্তা ঝুঁকিতে ফেলতে পাওে এসব কোম্পানির তৈরি পণ্য।

এই পদক্ষেপটি চীনা প্রযুক্তি জায়ান্টদের উপর ওয়াশিংটনের সর্বশেষ নিষেধাজ্ঞা। হুয়াওয়ে নজরদারির বিষয়ে মার্কিন প্রশাসনের অভিযোগ অস্বীকার করেছে। তবে তারা এ ব্যাপাওে কোনো মন্তব্য করেনি।

এদিকে, নতুন নিষেধাজ্ঞার পর এখনো কোনো মন্তব্য করেনি চীন। তবে সিএনএন বলছে, নতুন এই নিষেধাজ্ঞার ফলে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে বাণিজ্য সংঘাত বৃদ্ধি পাবে।

rocky/sharif