শিষ্টাচার মেনে কথা বলার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিত: ২৬-১১-২০২২ ২০:২৭

আপডেট: ২৬-১১-২০২২ ২১:০৭

নিজস্ব প্রতিবেদক: বিদেশি রাষ্ট্রদূতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নানা সীমাবদ্ধতার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের কোন উপদেশের প্রয়োজন নেই। 

এসময় তিনি ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের আবারও শিষ্টাচার মেনে কথা বলার আহ্বান জানান। 

রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে শনিবার (২৬ই নভেম্বর) ফরেন অফিস স্পাউসেস অ্যাসোসিয়েশনের উদ্যোগে দিনব্যাপী ‘আন্তর্জাতিক চ্যারিটি বাজার’ উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী। 

বিদেশিদের হস্তক্ষেপের কারণে অনেক দেশ ধ্বংস হয়ে গেছে উল্লেখ করে ড. মোমেন বলেন, আপনি আফগানিস্তানের দিকে তাকান, এই বিদেশিদের জ্বালায় তারা অনেক কষ্টে আছে। চিলি বিদেশিদের কারণে ধ্বংস হয়ে গেল। ইরানের কথাও চিন্তা করুন। বিদেশিরা আসলে সবসময় তাদের দেশের স্বার্থে কাজ করেন। 

উন্নত দেশগুলো বিদেশি দূতদের এক পয়সাও পাত্তা দেয় না জানিয়ে তিনি বলেন, আমাদের দেশে ইদানিং একটা নীতি হয়ে গেছে, এটা খুব দুঃখজনক। তারা বিদেশিদের কাছে ধর্ণা দেয়। জেনে শুনে তারা যে দেশের কাছে গিয়ে মাতবরি করেছেন, সেই দেশের অবস্থা কিন্তু ভালো না। উন্নত দেশগুলোতে বিশেষ করে আমেরিকাতে কোনো বিদেশি রাষ্ট্রদূতের এক পয়সাও পাত্তা নেই। ভারতে বিদেশিরা অনেক কথা বলে, কিন্তু তারা এগুলোকে পাত্তা দেয় না। যে সমস্ত দেশের সম্মান আছে, নেতৃত্বের সম্মান আছে, তারা বিদেশিদের কাছে গিয়ে কান্নাকাটি করে না।

 

Mustafiz/Bodiar