খেরসনে রুশ হামলায় নিহত ৩২

প্রকাশিত: ২৭-১১-২০২২ ১২:২৫

আপডেট: ২৭-১১-২০২২ ১২:২৫

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার হামলায় ইউক্রেনের খেরসন অঞ্চলে এখন পর্যন্ত কমপক্ষে ৩২ জন নিহত হয়েছেন। সপ্তাহ দু’য়েক আগে এই অঞ্চল থেকে রুশ বাহিনী প্রত্যাহারের পর থেকে হওয়া এসব হামলায় এই প্রাণহানির ঘটনা ঘটে। 

রোববার (২৭শে নভেম্বর) ইউক্রেনীয় পুলিশের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে মস্কোপন্থি বাহিনী প্রত্যাহারের পর থেকে দক্ষিণ ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়া একের পর এক গোলাবর্ষণ কওে চলছে। এতে কমপক্ষে ৩২ জন নিহত হয়েছে বলে শনিবার ইউক্রেনের পুলিশ প্রধান জানান।

প্রায় নয় মাস দখলে রাখার রাশিয়ান বাহিনী গত ১১ই নভেম্বর খেরসন শহর থেকে তাদের বাহিনী প্রত্যাহার সম্পন্ন করে। রুশ বাহিনী বর্তমানে ডিনিপ্রো নদীর পূর্ব তীরে অবস্থান করছে । 

ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের ন্যাশনাল পুলিশ প্রধান ইহোর ক্লাইমেনকো বলেন, ‘প্রতিদিনই চালানো রাশিয়ার হামলা এই শহরকে ধ্বংস করছে । হত্যা করছে শান্তিপূর্ণ স্থানীয় বাসিন্দাদের। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একজন সিনিয়র সহকারী শনিবার জানান, শহরের বিদ্যুৎ সংযোগ ফের চালু করা হয়েছে। এছাড়া গত সপ্তাহে একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছিলেন, ইউক্রেন শিগগিরই এই অঞ্চল ছেড়ে যেতে চায় এমন লোকদের সরিয়ে নেওয়া শুরু করবে।

তবে রুশ বাহিনী বেসামরিক নাগরিকদের ওপর যেকোনো অত্যাচার-নিপীড়ন চালানোর অভিযোগ নিয়মিতভাবেই অস্বীকার করে থাকে মস্কো।

 

FR/shimul