জাতীয় গ্রিডে যুক্ত হলো ৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ

প্রকাশিত: ২৭-১১-২০২২ ১৬:৪৮

আপডেট: ২৭-১১-২০২২ ১৬:৪৮

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা: দেশের জাতীয় গ্রিডে যুক্ত হলো নতুন বিদ্যুৎকেন্দ্রের ৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ। শনিবার রাতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নতুন বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরুর মাধ্যমে এই বিদ্যুৎ যোগ হলো জাতীয় গ্রিডে। 

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএমএম সাজ্জাদুর রহমান জানান, কিছুদিনের মধ্যে আরও কয়েকটি প্রকল্প থেকে বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রিডে। এর আগে চলতি বছরের জুন মাসের শেষের দিকে আশুগঞ্জ পাওয়ার স্টেশন নতুন নির্মিত চারশত মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। 

বর্তমানে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের চলমান ছ'টি ইউনিট থেকে দৈনিক ১ হাজার ২৯৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়।

আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্র সূত্রে জানা যায়, ১৯৭০ সালে যাত্রা শুরু হয় মেঘনা তীরের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লিমিটেড। বর্তমানে এই বিদ্যুৎ কেন্দ্রের সচল ৬টি ইউনিটের সবক'টিই গ্যাসভিত্তিক। ২০১৮ সালে ৪শ' মেগাওয়াটের নতুন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ইস্ট প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হয়।

sanjida/sharif