ইটভাটা মালিক-শ্রমিকদের বিক্ষোভ, মানববন্ধন

প্রকাশিত: ২৭-১১-২০২২ ১৭:০৫

আপডেট: ২৭-১১-২০২২ ১৭:০৫

ডেস্ক প্রতিবেদন: কয়লার দাম কমানো এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন বাতিলের দাবিতে রংপুর ও কুড়িগ্রামে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৭শে নভেম্বর) ইটভাটা মালিক ও শ্রমিকরা এই কর্মসূচি পালন করেন।

দুপুরে রংপুরের ২০০টিরও বেশি ইটভাটা মালিক, কর্মচারী ও শ্রমিকরা রংপুর নগরীতে বিক্ষোভ মিছিল বের করে । পরে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও কর্মসূচি পালন করেন তারা। পরে ইটভাটা মালিক-শ্রমিকরা জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে বলা হয় নানা সমস্যার কারণে রংপুরের অনেক ইটভাটা ইতোমধ্যেই বন্ধ হয়ে গেছে এবং অনেক ভাটা এখন বন্ধের পথে। 

ইট প্রস্তুতকারী ও মালিক সমিতি জানায়, নতুন আইনের ফলে ইট ভাটাগুলো এখন চরম সংকটে। মালিকরা লাইসেন্স ও ছাড়পত্র না পাওয়ায় হয়রানির শিকার হচ্ছে। ইট ভাটাগুলো বন্ধ হলে দেশের অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন কাজ যেমন বন্ধ হবে তেমনি হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়বেন। অবিলম্বে এই সমস্যার সুষ্ঠু  সমাধানের দাবি জানান তারা।

একই দাবিতে কুড়িগ্রামে বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতি মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে। দুপুরে কুড়িগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন করে তারা। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন বাংলাদেশ ইট প্রস্তুতকারী মালিক সমিতি, কুড়িগ্রাম জেলা শাখার নেতৃবৃন্দ।

rocky/sharif