প্রকল্প গ্রহণে আরও সতর্কতা চান প্রধানমন্ত্রী

প্রকাশিত: ২৭-১১-২০২২ ১৭:১৪

আপডেট: ২৭-১১-২০২২ ২০:৩২

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে দেশের উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে আরো সাবধানি হতে হবে। চলমান প্রকল্পের কাজ দ্রুত শেষ করে নতুন প্রকল্প গ্রহণের কথাও বলেন তিনি। 

আজ রোববার (২৭শে নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সচিবদের সাথে বৈঠকে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে খাদ্য উৎপাদন ও বিদেশী বিনিয়োগ বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সচিবদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোববার সচিবদের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রণালয়ের কাজে গতি আনা, বৈশ্বিক প্রেক্ষাপটে করণীয় নিরুপনসহ নানা বিষয়ে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকারের পরিকল্পিত পদক্ষেপ গ্রহণ এবং জনগণের প্রচেষ্টার ফলে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও দেশের উন্নয়ন ব্যাহত হয়নি। এই ধারাবাহিকতা ধরে রাখতে বিদেশি বিনিয়োগ ও উৎপাদন বৃদ্ধির প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, নতুন প্রকল্প গ্রহণ বন্ধ হবে না। তবে সতর্কতার সাথে বাছাই করে নতুন কাজ হাতে নিতে হবে। 

এর আগে একই স্থানে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি নিকার সভা অনুষ্ঠিত হয়। সভায় বৈশ্বিক মন্দার কারণে আপাতত বৃহত্তর  ফরিদপুর ও কুমিল­া জেলাকে নিয়ে পদ্মা ও মেঘনা নামে দু'টি আলাদা বিভাগ ঘোষণা করার প্রস্তাব অনুমোদন হয়নি। পরে সচিবালয়ে মন্ত্রী পরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বিষিয়টি নিশ্চিত করেন।

rocky/sharif