এসএসসি ও সমমানের ফল প্রকাশ

প্রকাশিত: ২৮-১১-২০২২ ১৩:৫৫

আপডেট: ২৮-১১-২০২২ ২০:০২

নিজস্ব প্রতিবেদক: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ সোমবার (২৮শে নভেম্বর) বলা ১২টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে তিনি গণমাধ্যমের কাছে ফলাফল তুলে ধরেন।

দীপু মনি জানান, এবার পাশের হার ৮৭.৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন দুই লাখ ৬৯ হাজার ৬০২ জন শিক্ষার্থী। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮৮ দশমিক ১০। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ এবং কারিগরিতে ৮৯ দশমিক ৫৫ শতাংশ।

ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৯০.০৩ শতাংশ, ময়মনসিংহে ৮৯ দশমিক ০২ শতাংশ, রাজশাহীতে ৮৫ দশমিক ৮৮ শতাংশ, কুমিল­ায় ৯১ দশমিক ২৮ শতাংশ, যশোরে ৯৫ দশমিক ১৭ শতাংশ, চট্টগ্রামে ৮৭ দশমিক ৫৩ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ৬১ শতাংশ, দিনাজপুরে ৮১ দশমিক ১৬ শতাংশ ও সিলেটে ৭৮ দশমিক ৮২ শতাংশ।

এছাড়া নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে মোট জিপিএ ৫ পেয়েছেন ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী। মাদ্রাসা শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ১৫ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী ও কারিগড়ি বোর্ডে ১৮ হাজার ৬৫৫ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন।

এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ছিল। যাদের মধ্যে বিজ্ঞানে ৫ লাখ ৮ হাজার ২৩৬ জন, মানবিকে ৭ লাখ ৯০ হাজার ৯১ জন, ব্যবসায় শিক্ষার ৩ লাখ ১ হাজার ৩৮৪ জন পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করে। এছাড়া ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন মাদ্রাসা ও ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন শিক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল।

গত ১৫ই সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়ে চলে পহেলা অক্টোবর পর্যন্ত। এ ছাড়া ১০ই অক্টোবর থেকে ১৫ই অক্টোবর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি।

 

MNU/shimul