শেষ ষোলোতে পর্তুগাল

প্রকাশিত: ২৯-১১-২০২২ ০৩:২৪

আপডেট: ২৯-১১-২০২২ ০৩:২৪

ক্রীড়া ডেস্ক: কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে নকআউট পর্বে জায়গা করে নিল পর্তুগাল। সোমবার (২৮শে নভেম্বর) রাতে মুখোমুখি হয় দুই দল। লুসাইল স্টেডিয়ামে ‘এইচ’  গ্রুপের এই খেলায় জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রিস্টিয়ানো রোনালদোরা।

আক্রমণাত্মক ফুটবলে ম্যাচের শুরু থেকে চাপ বাড়ায় পর্তুগাল। বল দখলেও একচেটিয়া আধিপত্য ধরে রেখে বারবার আক্রমণ শাণাতে থাকে তারা। প্রথম ৩০ মিনিটে যদিও তেমন নিশ্চিত কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা।

ঘর সামলে পাল্টা আক্রমণের কৌশল নেয় উরুগুয়ে। ৩২তম মিনিটে তেমনি এক প্রতি-আক্রমণে ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন রদ্রিগো বেন্তানকুর। কিন্তু ওয়ান-অন-ওয়ানে গোলরক্ষক বরাবর শট নেন টটেনহ্যাম হটস্পারের এই মিডফিল্ডার। এরপর থেকে সমান তালে আক্রমণে উঠতে থাকে উরুগুয়েও। তবে বাকি সময়ে আর কেউ কোনো সুযোগ তৈরি করতে পারেনি। বিরতির আগে গোলের উদ্দেশ্যে পর্তুগাল আটটি ও উরুগুয়ে চারটি শট নেয়, তার মধ্যে কেবল বেন্তানকুরের ওই চেষ্টাই লক্ষ্যে ছিল।

তবে দ্বিতীয়ার্ধে জমে উঠে দুই দলের লড়াই। অনেক চেষ্টায় নির্ধারিত ৯০ মিনিটে একটি মাত্র শটই লক্ষ্যে রাখতে পারল পর্তুগাল। সেটাই খুঁজে পেল ঠিকানা। ব্রুনো ফের্নান্দেসের জোড়া গোলে উরুগুয়েকে হারিয়ে নকআউট পর্বে জায়গা করে নিল ফের্নান্দো সান্তোসের দল।

 

Mustafiz/Bodiar