এসএসসির ফল পুনর্নিরীক্ষণ করবেন যেভাবে

প্রকাশিত: ২৯-১১-২০২২ ১১:৫৬

আপডেট: ২৯-১১-২০২২ ১১:৫৬

নিজস্ব প্রতিবেদক: আজ থেকে শুরু হয়েছে এবারের এসএসসি ও সমমান পরীক্ষার প্রকাশিত ফলে সন্তুষ্ট না হওয়া শিক্ষার্থীরা ফল পুনর্নিরীক্ষণের আবেদন। আগামী ৫ই ডিসেম্বর পর্যন্ত করা যাবে এই আবেদন। সোমবার (২৮শে নভেম্বর) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, পুনর্নিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সে ক্ষেত্রে কমা দিয়ে বিষয় কোডগুলো আলাদা করে লিখতে হবে। যেমন-বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য আপনার টেলিটক প্রি-পেইড নম্বরের অপশনে গিয়ে জঝঈ উযধ < ঝঢ়ধপব > জড়ষষ ঘঁসনবৎ ১০১, ১০২, ১০৭, ১০৮ লিখতে হবে। এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি প্রযোজ্য হবে। তবে যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে, সেসব বিষয়ের ক্ষেত্রে আবেদন করলে ২৫০ টাকা ফি কাটা হবে। 

যেভাবে আবেদন করতে হবে

টেলিটক প্রি-পেইড নম্বর থেকে পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে জঝঈ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর রোল নম্বর বিষয় কোড লিখে ঝবহফ করতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ: ঢাকা বোর্ডের কোনো পরীক্ষার্থীর রোল নম্বর ১২৩৪৫৬ এবং বাংলা প্রথমপত্রে আবেদন করতে চাইলে গবংংধমব অপশনে জঝঈ উযধ ১২৩৪৫৬ ১০১ লিখে ১৬২২২ নম্বরে ংবহফ করুন। ফিরতি এসএমএস-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি চওঘ দেওয়া হবে। এতে সম্মত থাকলে গবংংধমব অপশনে গিয়ে জঝঈ ণবং চওঘ ঈড়হঃধপঃ ঘঁসনবৎ (যেকোনো মোবাইল অপারেটর) লিখে ১৬২২২ নম্বরে ংবহফ করতে হবে।

তবে বাংলাদেশ ও বিশ্বপরিচয়/বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ধর্ম ও নৈতিক শিক্ষা- এ বিষয়গুলোর ক্ষেত্রে আবেদন করার প্রয়োজন নেই বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Raz/sharif