বিশ্বকাপ ফুটবলে আজ খেলবে যেসব দল

প্রকাশিত: ২৯-১১-২০২২ ১২:০৬

আপডেট: ২৯-১১-২০২২ ১২:০৬

ক্রীড়া ডেস্ক: বিশ্বকাপ ফুটবলে আজ রাতে চারটি খেলা অনুষ্ঠিত হবে। রাত ৯ টায় ‘এ’ গ্রুপের ম্যাচে মাঠে নামছে নেদারল্যান্ডস ও স্বাগতিক কাতার। এই ম্যাচ জিতলেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে উঠার সুযোগ থাকছে ডাচদের। আর টানা দুই ম্যাচ হেরে আগেই বিদায় নিশ্চিত হয়েছে কাতারের।

গ্রুপের আরেক ম্যাচে একই সময় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হবে ইকুয়েডর ও সেনেগাল। রাত ১ টায় ‘বি’ গ্রুপের ম্যাচে ওয়েলসের মুখোমুখি  হচ্ছে ইংল্যান্ড। আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হবে। একই সময় আল তুমামা স্টেডিয়ামে লড়বে ইরান ও যুক্তরাষ্ট্র। জয়ী দল উঠবে দ্বিতীয় পর্বে। 

শেষ হয়ে আসছে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই। আজ ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে স্বাগতিক কাতারের বিপক্ষে মাঠে নামছে নেদারল্যান্ডস। বিশ্বকাপের প্রথম ম্যাচে সেনেগালকে হারিয়ে তিন পয়েন্ট অর্জন করে ডাচরা। পরের ম্যাচে ইকুয়েডরে সাথে ড্র করে লুই ফন গালের দল। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে তারা।

এই ম্যাচ জিতলেই ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হবে নেদারল্যান্ডস। অন্যদিকে টানা দুই ম্যাচে হেরে আসর থেকে র্ছিটকে গিয়েছে স্বাগতিক কাতার। তবে ঘরের মাঠে নিজেদের শেষ ম্যাচটি জিতে ইতিহাসে নাম লেখাতে চায় স্বাগতিকরা। 

একই সময় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ইকুয়েডরের মুখোমুখি হবে সেনেগাল। গ্রুপ ‘এ’ থেকে চ্যম্পিয়ন হওয়ার লড়াইয়ে এগিয়ে আছে ইকুয়েডর। দুই ম্যাচে তাদের পয়েন্ট ৪। এই ম্যাচ জয় অথবা ড্র করতে পারলেই দ্বিতীয় রাউন্ডে চলে যাবে ইকুয়েডর। অন্যদিকে, সেনেগাল দলটিরও পরবর্তী রাউন্ডে যাওয়ার সুযোগ রয়েছে কাগজে কলমে। সেই ক্ষেত্রে ইুকয়েডরে বিপক্ষে এই ম্যাচটি জিততে হবে তাদেরও। মিলতে হবে আরও কিছু সমীকরণ।

‘বি’ গ্রুপের আরেক ম্যাচে আল তুমামা স্টেডিয়ামে রাত ১ টায় মুখোমুখি হবে ইরান ও যুক্তরাষ্ট্র। এই ম্যাচে জয়ী দল সরাসরি দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে। দুই ম্যাচে ইরানের পয়েন্ট ৩ আর যুক্তরাষ্ট্রের পয়েন্ট ২। সামর্থ্য বিবেচনায় দুই দল সমানে সমান। প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হারলেও দ্বিতীয় ম্যাচে ওয়েলসের বিপক্ষে জয় নিয়ে ঘুরে দাঁড়ায় ইরান। তাই পরবর্তী রাউন্ডে যেতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই এশিয়ার এই দলটির। আর যুক্তরাষ্ট্রও চাইবে ইরানকে হারিয়ে তাদের পরবর্তী রাউন্ড নিশ্চিত করতে। 

বি গ্রুপের আরেক ম্যাচে একই সময় আহমেদ বিন আলী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে ওয়েলস। প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলে বিধ্বস্ত করে আসরে শুভ সূচনা করে ইংলিশরা। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে থ্রি-লায়ন্সরা। এই ম্যাচে ড্র অথবা জয় পেলেই শীর্ষে থেকে পরবর্তী রাউন্ডে নিশ্চিত হবে তাদের। অন্যাদিকে, দুই ম্যাচে ওয়েলসের পয়েন্ট ১। বিদায়ের দ্বার প্রান্তে রয়েছে গ্যারেথ বেলরা। এই ম্যাচে জয় পেলেও তাদের চেয়ে থাকতে হবে ইরান ও যুক্তরাষ্ট্রের ম্যাচের দিকে। অনেক হিসাব মিললে দ্বিতীয় পর্বে খেলার সুযোগ পাবে ওয়েলস।

Saju/sharif