অ্যাপলের বিরাগভাজন টুইটার

প্রকাশিত: ২৯-১১-২০২২ ১৩:৫১

আপডেট: ২৯-১১-২০২২ ১৩:৫১

আন্তর্জাতিক ডেস্ক: অ্যাপল তার অ্যাপ স্টোর থেকে টুইটারকে ব্লক করার হুমকি দিয়েছে বলে অভিযোগ করেছেন টুইটার এর নতুন মালিক ইলন মাস্ক। গতকাল সোমবার (২৮শে নভেম্বর) একাধিক টুইটে তিনি এই অভিযোগ করেন। তবে কেন অ্যাপল তার অ্যাপ স্টোর থেকে টুইটারকে ব্লক করার হুমকি কেন দিয়েছে সেটি খোলসা করেননি আলোচিত এই ধনকুবের। সূত্র: আল জাজিরা। 

কিন্তু ইলন মাস্কের এই অভিযোগ এখনও নিশ্চিত করেনি অ্যাপল। তবে আইফোন নির্মাতা এই সংস্থাটির এ ধরনের কোনও পদক্ষেপ অস্বাভাবিক হবে না কারণ সংস্থাটি নিমিতভাবে তার নিয়ম ও নীতিগুলো প্রয়োগ করে থাকে এবং এর আগে গ্যাব ও পার্লারের মতো অ্যাপগুলোও অ্যাপ স্টোর থেকে সরিয়ে দিয়েছে।

এর আগে এক টুইট বার্তায় তিনি ( ইলন মাস্ক) বলেন, ‘টুইটারে বেশিরভাগ বিজ্ঞাপনই বন্ধ করে দিয়েছে অ্যাপল। তারা কি আমেরিকার বাকস্বাধীনতা ঘৃণা করে?’

পরে তিনি অন্য একটি টুইটে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুকের টুইটার অ্যাকাউন্টকে ট্যাগ করে জিজ্ঞেস করেন, ‘এখানে কী হচ্ছে?’ কিন্তু তা নিয়ে অ্যাপল কোনও মন্তব্য করেনি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স বিজ্ঞাপন পরিমাপ সংস্থা পাথমেটিকস এর তথ্যনির্ভর এক প্রতিবেদনে জানাচ্ছে, অ্যাপল চলতি মাসের ১০ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত টুইটার বিজ্ঞাপনে আনুমানিক ১ লাখ ৩১ হাজার ৬০০ মার্কিন ডলার খরচ করেছে। যা টুইটার এর মোট আয়ের প্রায় ৪ শতাংশ। 

কিন্তু ইলন মাস্ত দায়িত্ব নেওয়ার আগে (গত ১৬ অক্টোবর থেকে ২২ অক্টোবর) অ্যাপল টুইটারের পেছনে বিজ্ঞাপন বাবদ খরচ করেছিল ২ লাখ ২০ হাজার ৮০০ মার্কিন ডলার। অর্থাৎ মাস্কের অধীনে টুইটার যাওয়ার পর বিজ্ঞাপন ব্যয় অনেকটাই কমিয়ে দিয়েছে আইফোন নির্মাতা এই সংস্থা অ্যাপল।

Adnan/sharif