ইরানকে হারিয়ে শেষ ষোলোয় যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ৩০-১১-২০২২ ০৩:৩৬

আপডেট: ৩০-১১-২০২২ ০৪:২০

ক্রীড়া ডেস্ক: কাতার বিশ্বকাপ ফুটবলে স্বপ্নভঙ্গ হলো ইরানের। এ বারের বিশ্বকাপে এশিয়ার প্রথম দেশ হিসাবে শেষ ষোলোয় যাওয়ার সুযোগ ছিল তাদের সামনে। কিন্তু যুক্তরাষ্ট্রের ফুটবলারদের পায়ে ভেঙে গেল ইরানের স্বপ্ন। ১-০ গোলে ইরানকে হারিয়ে গ্রুপের দ্বিতীয় দল হিসাবে দ্বিতীয় রাউন্ডে গেল যুক্তরাষ্ট্র।

ম্যাচের শুরু থেকে গোলের নেশায় মত্ত হয়ে খেলতে থাকে যুক্তরাষ্ট্র। ১২ মিনিতে পুলিসিচের করা হেড সহজেই তালুবন্দী করেন ইরান গোলরক্ষক। ২৯ মিনিটে টিমোথি উইয়াহর শটও রুখে দেন ইরানিয়ান গোলরক্ষক।

পুরো প্রথমার্ধে বল দখলে এগিয়ে থেকে ৩৯ মিনিটেই কাক্সিক্ষত গোলের দেখা পায় যুক্তরাষ্ট্র। ডান পাশ থেকে সার্জিনো ডেস্টের হেড থেকে বাড়ানো বলে ইরান রক্ষণভাগকে বোকা বানিয়ে বল জালে জড়ান ক্রিস্টিয়ান পুলিসিচ। এই গোলেই ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় আমেরিকানরা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণের বেগ বাড়ায় ইরানিরা। বল দখলে এগিয়ে থাকলেও  ইরান কোন শটই গোলমুখে নিতে পারছিল না। 

ম্যাচ শেষ হওয়ার ৩ নিনিট আগে পৌরালিগাঞ্জির ডাইভিং হেড একটুর জন্য জালের দেখা না পেলে গোলবঞ্চিত হয় ইরান। ফলে ১-০ গোলের জয়ে বিশ্বকাপের নক আউট রাউন্ড নিশ্চিত করলো যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের শেষ ষোলোয় যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ গ্রুপ ‘এ’তে চ্যাম্পিয়ন হওয়া নেদারল্যান্ডস।

SAI/sat