নকআউট পর্ব নিশ্চিতে রাতে মাঠে নামবে আর্জেন্টিনা

প্রকাশিত: ৩০-১১-২০২২ ০৮:৩৩

আপডেট: ৩০-১১-২০২২ ০৮:৩৩

ক্রীড়া ডেস্ক: কাতার বিশ্বকাপ ফুটবলে নক আউট পর্ব নিশ্চিত করার ম্যাচে রাতে মাঠে নামবে আর্জেন্টিনা, প্রতিপক্ষ পোল্যান্ড। গ্রুপ ‘সি’ থেকে কোন দুই দল নক আউট পর্বে যাবে তা এখনো নিশ্চিত হয়নি। রাউন্ড অব সিক্সটিন-এর টিকিট পেতে এই ম্যাচ জিততেই হবে আর্জেন্টিনাকে। অন্যদিকে, এই ম্যাচ জিতলে পোল্যান্ডেরও নক আউট পর্ব নিশ্চিত হয়ে যাবে। 

গ্রুপের অন্য দুই দল সৌদি আরব ও মেক্সিকোরও সুযোগ আছে নক আউট পর্ব নিশ্চিত করার। রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে মুখোমুখি হবে সৌদি আরব ও মেক্সিকো এবং স্টেডিয়াম নাইন সেভেন ফোরে লড়বে আর্জেন্টিনা ও পোল্যান্ড। আর রাত ৯টায় ‘ডি’ গ্রুপ থেকে নক আউট পর্ব নিশ্চিত করা ফ্রান্স খেলবে তিউনিসিয়ার বিপক্ষে। একই সময়ে আরেক ম্যাচে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ডেনমার্ক। 

প্রথম পর্ব শেষের পথে কাতার বিশ্বকাপ ফুটবল। বেশ কয়েকটি দল ইতোমধ্যে নক আউট পর্বের টিকিট নিশ্চিত করেছে। তবে সি গ্রুপ থেকে এখনো কোন দলের শেষ ষোল নিশ্চিত হয়নি। এই গ্রুপে রয়েছে আর্জেন্টিনা, পোল্যান্ড, সৌদি আরব ও মেক্সিকো। ফেভারিট হিসেবে আসর শুরু করা আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচেই হোঁচট খায়। তাতেই এই গ্রুপের হিসাব নিকাশ বদলে যায়। 

সৌদি আরবের কাছে পরাজয়ে দেয়ালে পিঠ ঠেকে যায় সাবেক চ্যাম্পিয়ন আর্জেন্টিনার। মেক্সিকোর বিপক্ষে স্বস্তির জয়ে নক আউট পর্বে খেলার আশা টিকে রয়েছে মেসি, ডি মারিয়াদের। সেই লক্ষ্যে রাতে পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ঘর সামলে রেখে প্রতি আক্রমণের কৌশল নিয়েই আর্জেন্টিনা বাঁচা মরার এই ম্যাচে মাঠে নামবে। পোলিশদের বিপক্ষে ম্যাচ জিততে নিজেদের সেরাটা খেলতে চায় মেসির দল।

১৯৮৬’র বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে ওঠাই ছিলো পোল্যান্ডের সেরা সাফল্য। এবারের বিশ্বকাপে প্রথম দুই ম্যাচের একটিতে ড্র ও অন্যটিতে জয় পেয়েছে পোল্যান্ড। সি গ্রুপের শীর্ষে আছে তারা। আর্জেন্টিনার বিপক্ষে জিতলে গ্রুপ সেরা হয়ে পোল্যান্ড নক আউট পর্বের টিকিট পাবে। পূর্ণ পয়েন্ট অর্জনের লক্ষ্য নিয়েই দলটি মাঠে নামবে। সেভাবেই ম্যাচের কৌশল সাজিয়েছে পোল্যান্ড। 

লুসাইল স্টেডিয়ামে রাত ১টায় আরেক ম্যাচে মুখোমুখি হবে সৌদি আরব ও মেক্সিকো। প্রথম ম্যাচে আর্জেন্টিনাকে হারিয়ে চমক দেখানো সৌদি আরব, দ্বিতীয় ম্যাচে হেরে যায় পোল্যান্ডের কাছে। ওই ম্যাচে হারলেও সৌদি আরবের লড়াকু মনোভাব ছিলো প্রশংসনীয়। মেক্সিকোর বিপক্ষে জিতলে নক আউট পর্বের পথটা খোলা থাকবে দেশটির। অন্যদিকে, এক ম্যাচ ড্র ও এক খেলায় হেরে গ্র“পের তলানিতে অবস্থান মেক্সিকোর। কাগজে কলমে নক আউট পর্বে খেলার সম্ভাবনা থাকলেও, বাস্তবে অনেকটাই কঠিন। মেক্সিকোকে শুধু জিতলেই হবে না, বাকি ম্যাচের ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে।  

রাত ৯টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স লড়বে তিউনিসিয়ার বিপক্ষে। প্রথম দল হিসেবে এবারের বিশ্বকাপে নক আউট পর্বের টিকিট পেয়েছে ফ্রান্স। প্রথম দুই ম্যাচে দুর্দান্ত নৈপুন্য দেখানো দলটি সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে চায় গ্রুপ পর্বের শেষ খেলাতেও। 

আর, এক ম্যাচ ড্র ও এক ম্যাচ হেরে তিউনিসিয়ার বিদায় অনেকটাই নিশ্চিত। যদিও কাগজে কলমে সম্ভাবনা কিছুটা বেঁচে আছে। তবে জয় দিয়ে শেষটা স্মরণীয় করে রাখতে চায় তিউনিসিয়া। আল জানুব স্টেডিয়ামে রাত ৯টায় আরেক ম্যাচে লড়বে অস্ট্রেলিয়া ও ডেনমার্ক। দুই ম্যাচে তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। 

এই ম্যাচ জিতলেই সকারুজদের নক আউট পর্ব নিশ্চিত হয়ে যাবে। সেভাবেই অস্ট্রেলিয়া ম্যাচ পরিকল্পনা সাজিয়েছে। অন্যদিকে, দুই ম্যাচে এক পয়েন্ট নিয়ে ডেনমার্ক রয়েছে গ্রুপের তিন নম্বরে। ম্যাচ জিততে পারলে ডেনমার্কেরও আশা থাকবে নক আউট পর্বে ওঠার। তবে সেক্ষেত্রে ডেনমার্ককে নির্ভর করতে হবে অন্য ম্যাচের ফলাফলের উপর। 

SMS/sharif