রাতে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে বেলজিয়াম

প্রকাশিত: ০১-১২-২০২২ ১০:৩১

আপডেট: ০১-১২-২০২২ ১০:৩১

ক্রীড়া ডেস্ক: কাতার বিশ্বকাপ ফুটবলে রাতে ক্রোয়েশিয়া মুখোমুখি হবে বর্তমান রানার্স আপ বেলজিয়াম। এই ম্যাচ জিতলেই নক আউট পর্ব নিশ্চিত হবে ক্রোয়েশিয়ার। অন্যদিকে, বেলজিয়াম এই ম্যাচে জয় পেলেও তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। রাত ৯টায় আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে।

একই সময় আল তুমামা স্টেডিয়ামে কানাডার বিপক্ষে মাঠে নামবে মরক্কো। রাতের অপর গ্রুপ ম্যাচে রাত ১ টায় খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে বাঁচা-মরার লড়ায়ে কোস্টারিকার মুখোমুখি হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। একই সময় আল বায়ত স্টেডিয়ামে আরেক ম্যাচে স্পেনের বিপক্ষে লড়বে  জাপান। 

কাতার বিশ্বকাপ ফুটবলের প্রথম পর্ব শেষর দিকে। একের পর এক অঘটন জমিয়ে তুলেছে আসর। ৩২ দলের মধ্যে কয়েকটি নক আউট পর্ব নিশ্চিত করলেও এখনো অনেক দলের ভাগ্য ঝুলে আছে পেন্ডুলামের মতো। তেমনি আজ বাঁচা মড়ার লাড়াইয়ে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে বর্তমান রানার্স আপ বেলজিয়াম।

বিশ্বকাপের গ্রুপ পর্বে প্রথম ম্যাচে মরক্কোর সাথে ড্র করে পয়েন্ট ভাগাভাগি করেছিল ক্রোয়েশিয়া। তবে দ্বিতীয় ম্যাচে কানাডাকে হারিয়ে ঘুরে দাঁড়ায় লুকা মাডরিচরা। দুই ম্যাচে তাদের পয়েন্ট এখন ৪। এই ম্যাচ জিতলেই এফ গ্র“পের চ্যাম্পিয়ন হয়ে পরবর্তী রাউন্ডে যাবে ক্রোয়েশিয়া।

অন্যদিকে পরবর্তী রাউন্ডে জেতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই বেলজিয়ামের। প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে জয় পেলেও দ্বিতীয় ম্যাচে মরক্কোর বিপক্ষে হেরে বাদ পড়ার শঙ্কা তৈরি হয়ছে। দুই ম্যাচে তাদের পয়েন্ট এখন তিন। তবে এই ম্যাচ জিতলেও তাদের চেয়ে থাকতে হবে মরক্কো ও কানাডার ম্যাচের দিকে। অনেক সমীকরণ মিললে তারা যেতে পারবে পরবর্তী রাউন্ডে। আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত ৯ টায়।

গ্রুপ এফ এর আরেক ম্যাচে নক আউট পর্বে উঠার লড়াইয়ে কানাডার বিপক্ষে মাঠে নামবে মরক্কো। দুই ম্যাচে মরক্কোর পয়েন্ট চার। তাই কানাডার বিপক্ষে এই ম্যাচ জিতলেই নক আউট পর্ব নিশ্চিত হবে। অন্যদিকে , টানা দুই ম্যাচ হেরে ইতিম্যধ্যেই বাদ পড়েছে কানাডা। তাই শেষ ম্যাচ জিতে সুখসৃতি নিয়ে ঘরে ফিরতে চায় তারা। আল তুমামা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে রাত ৯ টায়।

এদিকে, গ্রুপ ই থেকে বাঁচা মরার লড়ায়ে কোস্টারিকার মুখোমুখি হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। প্রথম ম্যাচে জাপানের বিপক্ষে ২-১ গোলে হেরে অঘটনের শিকার হয় জার্মানি। দ্বিতীয় ম্যাচে স্পেনের বিপক্ষে ড্র করে তারা। দুই ম্যাচে তাদের পয়েন্ট ১। এই ম্যাচে জয় পেলেও মিলতে হবে আরো হিসাবনিকাশ। অন্যদিকে, দ্বিতীয় রাউন্ডে উঠার সুযোগ রয়েছে কোস্টারিকারও। সেক্ষেত্রে জার্মানিকে হারাতে হবে। ড্র হলেও চেয়ে থাকতে হবে পরবর্তী ম্যাচের দিকে। আল বায়ত স্টেডিয়ামে ম্যাচ টি শুরু হবে রাত ১টায়।

এদিকে, এফ গ্রুপের আরেক ম্যাচে জাপানের বিপক্ষে মাঠে নামবে স্পেন। গ্রুপের বেশ শক্ত অবস্থানে আছে স্পেন। কোস্টারিকাকে ৭ গোলে  হারিরে আসরে শুভ সূচনা করে দলটি। পরের ম্যাচে জার্মানির বিপক্ষে ড্র করে । দুই ম্যাচে তাদের পয়েন্ট চার। এই ম্যাচ জিতলেই গ্রুপ চ্যম্পিয়ন হয়ে নক আউট পর্বে উঠে যাবে সাবেক এই বিশ্ব চ্যাম্পিয়নরা। 

অন্যদিকে, জার্মানির বিপক্ষে জয় দিয়ে শুভ সূচনা করলেও কোস্টারিকার বিপক্ষে হেরে যায় জাপান। নক আউট পর্বে যেতে হলে এই ম্যাচে জয় দরকার তাদের। খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে রাত ১ টায় অনুষ্ঠিত হবে এই ম্যাচটি। 

Saju/sharif