পেরুতে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু

প্রকাশিত: ০১-১২-২০২২ ১১:০৮

আপডেট: ০১-১২-২০২২ ১১:০৮

আন্তর্জাতিক ডেস্ক: লাতিন আমেরিকার দেশ পেরুতে ভয়াবহ আকারে ছড়িয়েছে বার্ড ফ্লু। গত কয়েক সপ্তাহে প্রায় ৫,৫০০ পেলিকান প্রজাতির সামুদ্রিকপাখির মৃত্যু হয়েছে। চলতি বছরে যা এখন পর্যন্ত ১৩ হাজারেরও বেশি পাখির মৃত্যুর তথ্য জানিয়েছে দেশটির প্রশাসন। পাখিগুলোর বেশিরভাগই পেলিকান প্রজাতির পাখি। এতে সতর্কতা জারি করে দেশটির জাতীয় কৃষি বিভাগ। আর্ন্তজাতিক একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

জাতীয় পর্যায়ে সম্পাদিত সর্বশেষ সরকারি প্রতিবেদন অনুসারে ন্যাশনাল ফরেস্ট্রি অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিস এক বিবৃতির তথ্য মতে, বিপজ্জনক এইচ৫এন১ এভিয়ান ফ্লু ভাইরাসে ১৩ হাজার ৮৬৯ টিরও বেশি বন্য সামুদ্রিক পাখি মারা গেছে।’ মৃত পাখিগুলোর মধ্যে ১০ হাজার ২৫৭টি পেলিক্যান, ২ হাজার ৯১৯টি সি বুবি এবং ৬১৪টি ব্লুফুটেড বুবি রয়েছে।

এদিকে, পেরুর জাতীয় কৃষি স্বাস্থ্য সংস্থা এসইএনএএসএ বলেছে, তাঁরা একটি পোলট্রি খামারে প্রথম বার্ড ফ্লু দেখা দেওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে উত্তর উপকূলীয় লাম্বায়েক অঞ্চলের গ্যালিতো শহরটিকে আলাদা করে রেখেছে। পেরুর সরকার তিনটি পেলিক্যানে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার ভাইরাস শনাক্ত হওয়ার পর গত সপ্তাহের বৃহস্পতিবার স্বাস্থ্য সতর্কতা জারি করে এবং এরপরই দেশটির উপকূলীয় অঞ্চলে হাজার হাজার মৃত পেলিক্যান পাওয়া গেছে।

উল্লেখ্য, বার্ড ফ্লুর এই ঢেউ কানাডা থেকে শুরু হয়েছিল। পরে সেখান থেকে যুক্তরাষ্ট্রেও ছড়িয়ে পড়ে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দেওয়া অনুসারে রেকর্ড বিশ্বে এখনো পর্যন্ত এভিয়ান ইনফ্লুয়েঞ্জায় আক্রান্ত হয়ে ৫ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে। 

Mustafiz/sharif