আলাদা হওয়ার অপেক্ষায় শিশু নূহা ও নাবা

প্রকাশিত: ০১-১২-২০২২ ১২:২৯

আপডেট: ০১-১২-২০২২ ১৪:১৪

নিজস্ব প্রতিবেদক: মেরুদণ্ডে জোড়া লাগানো শিশু নুহা ও নাবার অপারেশেনের মাধ্যমে আলাদা করার সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যায়ের চিকিৎসকরা। কয়েকটি ধাপে এই অপারেশন হবে। প্রথম অপারেশন হবে আগামী এক সপ্তাহের মধ্যে।

বৃহস্পতিবার (পহেলা ডিসেম্বর) সকালে বিএসএমএমইউতে সংবাদ সম্মেলনে চিকিৎসকরা বলেন, এর আগেও দেশে শরীরের বিভিন্ন অংশের জোড়া লাগানো শিশুর অপারেশন হয়েছে। তবে মেরুদণ্ডে জোড়া লাগানো শিশুর অপারেশন এটাই প্রথম। এই চিকিৎসার ব্যয়বহন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

কুড়িগ্রামের আট মাস ১৩ দিনের দুই শিশু নুহা ও নাবা। মেরুদণ্ডে জোড়া নিয়েই আলো দেখে পৃথিবীর। এক সাথেই দুই বোনের একটু একটু করে বড় হওয়া। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউয়ের নিউরোসার্জারি বিভাগে দীর্ঘ ৫ মাস ধরে চিকিৎসাধীন আছে এই দুই শিশু।এখন সিদ্ধান্ত হয়েছে তাদের আলাদা করার। বিএসএমএমইউতে চিকিৎসা সংক্রান্ত এক সভায় ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়।

চিকিৎসকরা জানান, ৫ মাস আগে হাসপাতালে ভর্তি হলেও তাদের অস্ত্রোপচার করার মতো অবস্থা ছিলো না। এখন কয়েক ধাপে অস্ত্রোপচার করা হবে। বিএসএমএমইউয়ের উপাচার্য শারফুদ্দিন আহমেদ জানান, তাদের চিকিৎসার ব্যয় বহন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Mustafiz/sharif